মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কবিতার মধ্যদিয়ে নরেন্দ্র মোদীকে তোপ দাগলেন।


বৃহস্পতিবার,০৯/০৮/২০১৮

বাংলা এক্সপ্রেস ---

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় আবারও কবিতার মধ্যদিয়ে কেন্দ্রীয় সরকার তথা নরেন্দ্র মোদীকে তোপ দাগলেন। মঙ্গলবার প্রকাশিত ওই কবিতায় চীন, শিকাগো সফর সহ এনআরসি বা অন্যান্য একাধিক বিষয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী। একপ্রকার মোদির পররাষ্ট্র নীতি নিয়ে সমালোচনায় সরব মুখ্যমন্ত্রী।’ নাম নেই ‘ নামক এই কবিতায় তিনি নাম না করেই বুঝিয়ে দিয়েছেন, তাঁর এই প্রতিবাদী কবিতার মূল লক্ষ্য প্রধানমন্ত্রী।

এই কবিতার ‘প্লাস্টিক মানি’ থেকে শুরু করে এনআরসি ইস্যু বা সেন্ট স্টিফেন্স কলেজের আমন্ত্রণ প্রসঙ্গ বাদ যায়নি কোনো বিষয়।তিনি ‘হিন্দু চীনা ভাই ভাই’, কবিতায় উদ্ধৃত এই লাইনটির মধ্য দিয়ে বুঝিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদির চীন সফর কে তিনি সমর্থন করছেন না। পাশাপাশি গেরুয়া শিবিরের হিন্দুত্ববাদ নিয়ে তিনি কটাক্ষ করতেও ছাড়েননি। আর তাই হয়তো অন্যান্য বিষয়ের মত তিনি বলেন, ‘স্বামী বিবেকানন্দকে স্মরণ করতে? দুঃখিত- ধর্ম আগ্রাসন। ওটা স্বয়ং সেবকদের প্রাসাদ, তোমার জায়গা নেই ‘। আর এভাবেই কেন্দ্রের একাধিক বিষয়ে এই কবিতায় খোঁচা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

টুউটার থেকে সংগৃহীত কবতা

এদিকে বিজেপিও মুখ্যমন্ত্রীর কবিতা লেখা নিয়ে পাল্টা আক্রমণ করতে ছাড়েনি। আর এভাবেই দুই তরফে আক্রমণ ও পাল্টা আক্রমণ চলছেই।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট