প্রকাশিত হল কবি প্রত্যূষা সরকার-এর প্রথম কাব্যগ্রন্থ “অসম ২২”


শনিবার,১১/০৮/২০১৮
940

ফারুক আহমেদ---

বার্তা প্রকাশন থেকে প্রকাশিত হল কবি প্রত্যূষা সরকার-এর প্রথম কাব্যগ্রন্থ “অসম ২২।” গতকাল, ১০ আগস্ট ২০১৮, কলকাতা কলেজস্ট্রিট কফি হাউসের বই-চিত্র সভাঘরে আয়োজিত হল সম্পাদক সৌরভ বিশাই এর তত্বাবধানে “বৃষ্টি ভেজা সন্ধ্যারা।” নতুন কবিদের কবিতা পাঠের পাশাপাশি ছিল বই প্রকাশ।

এদিন প্রকাশিত হল কবি প্রত্যূষা সরকার এর প্রথম কাব্যগ্রন্থ “অসম ২২।” প্রকাশনে “বার্তা প্রকাশন।” কবি প্রায় জেদ ধরে বসেছিলেন নিজে থেকে তিনি কোনো প্রকাশকের কাছে যাবেন না বই করানোর জন্যে। অবশেষে মিলল সুযোগ। প্রতিযোগিতামূলক পাণ্ডুলিপি বাছাইতে সফল তিনি। তৈরী হল বই। বিশিষ্ট সাহিত্যিক চুমকি চ্যাটার্জি, কবি ঋজুরেখ চক্রবর্তী এবং বিশিষ্ট সমাজসেবী ও রাজনৈতিক বিশ্লেষক সোমনাথ সিংহ রায় মহাশয়ের হাতের ছোঁয়ায় প্রকাশিত হল কাব্যগ্রন্থটি। প্রচ্ছদ শিল্পী রিয়া দাস অসাধারণ নিপুণতার সঙ্গে এঁকেছেন প্রচ্ছদ।

কল্যাণী নিবাসী প্রত্যূষার জন্ম ১৯৯৫ সালের ১৫ জানুয়ারি। বাবা, শ্রী প্রদ্যুৎ কুমার সরকার ও মা শ্রীমতী অপর্ণা দে সরকার মেয়েকে কবিতা লেখায় অফুরন্ত উৎসাহ দিয়েছেন।

২০১৭ সালে কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে ইংরাজি সাহিত্যে স্নাতক। ২০০৯ সালে রাজ্য স্তরে (পঃ বঃ) অঙ্কন প্রতিযোগিতায় তৃতীয় স্থান এবং থিয়েটারে দ্বিতীয় হয়ে শ্রেষ্ঠ অভিনেত্রীর স্থানও অধিকার করেন কবি।
“সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ” থেকে প্রথম বিভাগে আর্টে সপ্তম বর্ষ সম্পূর্ণ করেন এই কবি। তারপর প্রবেশ ঘটে কাব্যের আঙিনায়। “নিরন্তর পত্রিকা”, “শব্দসাঁকো পত্রিকা”, “৯ নং সাহিত্য পাড়া লেন”, “পুরুষ কথা পত্রিকা”, “সাহিত্য রস” (বাংলাদেশ), “সুরজিত ও কবিতা ক্লাব”, সংবাদপত্র “সচিত্র খাস খবর” ইত্যাদিতে কবিতা প্রকাশ পেয়েছে বিগত তিন বছর যাবৎ। অতঃপর প্রকাশিত তাঁর প্রথম কাব্যগ্রন্থ “অসম ২২।”

কলকাতা বইমেলা ২০১৯ শব্দসাঁকো বুকস্টলে, কলেজস্ট্রিটের ধ্যানবিন্দুতে ও অনলাইনে boibawal.com এ পাওয়া যাবে কবি প্রত্যূষা সরকার-এর কাব্যগ্রন্থটি।

এবারবাংলা এক্সপ্রেসআপনার মোবাইলে, ডাউনলোড করুন বাংলা এক্সপ্রেস ফ্রি মোবাইল অ্যাপ

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট