ভারতের রাজনীতিতে একটি যুগের অবসান! ভারত রত্ন বাজপেয়ীর প্রয়াণে


শুক্রবার,১৭/০৮/২০১৮
160

সত্যজিৎ মণ্ডল---

ভারতের রাজনীতিতে একটি যুগের অবসান হল। দেশের বর্তমান প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদি উক্তিটি ব্যক্ত করেছেন, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী, ভারত রত্ন প্রয়ত অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণে। তিন বারের প্রধানমন্ত্রী এ বি বাজপেয়ী শারীরিক অসুস্থতার কারণে প্রায় এক দশক সক্রীয় রাজনীতি থেকে অনেক দূরে। নিকট আত্মীয় পরিজন এবং কিছু কাছের বন্ধুদের সঙ্গেই জীবনের শেষ দিন পর্যন্ত কাটিয়েছেন ভালো মন্দে। যদিও শেষ ৯ মাস তিনি হসপিটালেই ছিলেন, এমন বিভিন্ন সূত্রের খবর।

বার্ধক্য জনিত সমস্যা, কিডনিতে সংক্রামন, শ্বাস কষ্ট, মূত্রে জটিলতা এমন নানান সমস্যার মধ্যে তিনি দিন অতিবাহিত করছিলেন। অদৃষ্টের খেলায় তিনি সকল লৌকিক বন্ধন ত্যাগ করে পরলোক গমন করলেন ১৬ই আগস্ট ২০১৮ । রেখে গেলেন একগুচ্ছ যুগান্তকারী ইতিহাস। থ্মকে গেল ৯৩ বছরে এসে।

অটলজীর জন্ম ২৫ ডিসেম্বর ১৯২৪, বাতেসওয়ার, আগ্রা, উত্তর প্রদেশ। ভারত তখন পরাধীন। ছোট থেকেই লেখালেখিই ছিল তাঁর আগ্রহের বিষয়। তাই কখন তিঁনি আমাদের কাছে কবি, আবার কখন সাংবাদিক। চলচিত্রের প্রতি তাঁর অগাধ ভালোবাসা বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় প্রকাশিত। নিজ বন্ধু মহলে তিনি মিষ্টভাষী। এসব কিছুর উর্দ্ধে তিনি সফল রাজনীতি বিদ। যা তাঁকে চিরস্মরনীয় করে রাখবে। তিন বারের জন্য দেশের প্রধানমন্ত্রী, কংগ্রেসের পর তিনিই প্রথম পূর্ণ মেয়াদ সমাপ্ত কারী প্রধানমন্ত্রী। তাঁর চিরবিদায়ে দেশের বর্তমান প্রধানমন্ত্রীর “ভারতের রাজনীতিতে একটি যুগের অবসান হল” উক্তিটি প্রসঙ্গিক।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট