দেবকুন্ড পূর্বপাড়া প্রাথমিক বিদ্যালয়ের কচিকাঁচারা পালন করলো রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর জন্মদিন


মঙ্গলবার,২১/০৮/২০১৮
306

ফারুক আহমেদ---

মুর্শিদাবাদ: যথাযথ মর্যদায় আচার্য রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর জন্মদিন পালন করল মুর্শিদাবাদের বেলডাঙ্গা চক্রের দেবকুন্ড পূর্বপাড়া প্রাথমিক বিদ্যালয়। বাংলা ভাষার একজন স্বনামধন্য বিজ্ঞান লেখক আচার্য রামেন্দ্রসুন্দর ত্রিবেদী। তিনি মুর্শিদাবাদের কান্দি মহকুমার জেমো গ্রামে ২০ আগস্ট ১৮৬৪ (সরকারি মতে ২২ আগস্ট) বাংলা ৫ ভাদ্র ১২৭১ জন্মগ্রহণ করেন। তার আগে বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার জন্য উপযুক্ত পরিবেশ ছিল না। উপযুক্ত বইয়ের অভাবই ছিল এর মূল কারণ। তিনি বিজ্ঞান বিষয়ক প্রচুর গ্রন্থ ও প্রবন্ধ রচনা করেন এবং বক্তৃতার মাধ্যমে বাঙালিদেরকে বিজ্ঞানচর্চায় অনুপ্রাণিত করেন। তাঁর কোনও মৌলিক গবেষণা বা আবিষ্কার নেই। তবে তিনি মূলত লেখনীর মাধ্যমেই একজন বিজ্ঞানী ও শাস্ত্রজ্ঞের মর্যাদা লাভ করেছেন। বিশুদ্ধ বিজ্ঞান ছাড়াও তিনি দর্শন ও সংস্কৃত শাস্ত্রের দুর্বোধ্য বিষয়গুলো সহজ বাংলায় পাঠকের উপযোগী করে তুলে ধরেন।

দেবকুন্ড পূর্বপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রীরা পুষ্পার্ঘ্য দিয়ে এই মহান মানুষটিকে শ্রদ্ধা জানায়। এরপর আচার্য রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর উপর বক্তৃতা রাখে চতুর্থশ্রেণির ছাত্র নাজমুল হক।

রামেন্দ্রসুন্দরকে নিয়ে লেখা কবিতা আবৃত্তি করে নাসরিন পারভিন, সিতারা খাতুন, স্লিনা খাতুন, ওয়াসিম রাজা, সারজিনা খাতুন প্রমুখ ছাত্রছাত্রীরা। এছাড়াও অনেকে গান ও গজল পরিবেশন করে অনুষ্ঠানেকে ভরিয়ে তোলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবকুন্ড পূর্বপাড়া জুনিয়ার হাই স্কুলের প্রধান শিক্ষক মাননীয় শিবশঙ্কর রজক মহাশয়।

এবারবাংলা এক্সপ্রেসআপনার মোবাইলে, ডাউনলোড করুন বাংলা এক্সপ্রেস ফ্রি মোবাইল অ্যাপ 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট