উল্টো পথে হাঁটছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার


বৃহস্পতিবার,২৩/০৮/২০১৮
262

পিয়া গুপ্তা---

কালিয়াগঞ্জ: ঘটা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে যখন দেশজুড়ে স্বচ্ছ ভারত অভিযান শুরু হয়েছে। ঠিক তখন স্বচ্ছ ভারত অভিযান কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উল্টো পথে হাঁটছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার। তার হয়তো জানা নেই যে স্বচ্ছ ভারত অভিযান কি? আর সেই জন্যই তিনি রেলস্টেশনের চত্বরে সৌন্দর্য নয় পরিবর্তে বনজঙ্গল করতেই নাকি এখন ভীষণ ব্যস্ত হয়ে পড়েছে। ফলে ভীষণ অসুবিধা সম্মুখীন হচ্ছে ট্রেন ধরতে আসা সাধারণ যাত্রী থেকে সাধারণ মানুষরা। স্থানীয় বাসিন্দা থেকে স্থানীয় পৌর প্রশাসন পক্ষ থেকে স্টেশন চত্বরে বন জঙ্গল এর ব্যাপারে বারবার বলা হলেও স্টেশন মাস্টার এ ব্যাপারে কোনো কর্ণপাত করেনি। ফলে দিনকে দিন স্টেশন চত্বরে অস্বচ্ছতার পরিবেশে চলছে স্থানীয়রা মানুষরা অভিযোগ বলেন।

কালিয়াগঞ্জ রেলস্টেশন একটি গুরুত্বপূর্ণ স্টেশন যেখান দিয়ে সারাদিনে কলকাতা দিল্লি শিলিগুড়ি শহর রাধিকাপুর কাটিহার প্যাসেঞ্জার ট্রেন যাতায়াত করে। বহু মানুষকে সে ট্রেন ধরতে তাই স্টেশনে আসতে হয়। কিন্তু স্টেশন চত্বর এতটাই বনজঙ্গলে ভরে গেছে যে বলার উপায় নেই। সব সময় মানুষকে থাকতে হচ্ছে আতঙ্কে কখন বিষাক্ত সাপের ছোবল কার ভাগ্যে জোটে। শুধু তাই নয় ডেঙ্গি মশা উৎপাত সেখানে এতটাই বাড়বাড়ন্ত হয়েছে যে কোন সময় যেকোনো মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হতে পারে। দীর্ঘদিন ধরে এই বনজঙ্গল শহরের মধ্যে থাকায় কালিয়াগঞ্জ পৌরসভা এই ব্যাপারে ভীষণ উদ্বিগ্ন হয়ে পড়েছে। কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক চন্দ্র পাল জানান যখন স্বচ্ছ ভারত মিশন নিয়ে দেশের প্রতিটি কোনায় কোনায় স্বচ্ছতা আনতে নানান রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। ঠিক তখন কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে থাকা রেল দপ্তরের উদাসীনতায় এহেন খামখেয়ালী মানসিকতা সত্যিই নজিরবিহীন ঘটনা।

বারবার রেল দপ্তরের কাছে পৌরসভার পক্ষ থেকে স্টেশন চত্বরে সাফাই করার ব্যাপারে বলা হলেও তার কোন অজ্ঞাত কারণে এই ব্যাপারে কোনো কর্ণপাতই করছেন না। তিনি বলেন অবিলম্বে যদি স্টেশন চত্বরে সাফাই অভিযান না করে রেল দপ্তর তাহলে আগামী দিনে যদি কোন এর থেকে কোন দুর্ঘটনা ঘটে তাহলে তার জন্য দায়ী হবে রেল কর্তৃপক্ষ। এদিকে স্থানীয় বাসিন্দারা বলেন রেল দপ্তরের উদাসীনতা দীর্ঘদিন ধরে রেলস্টেশন চত্বরে বনজঙ্গল ভরে গেছে ফলে পরিবেশ এতটাই খারাপ হয়ে গিয়েছে যে স্টেশনে আসতে যাত্রীরা  ভয় পায়। কেউ কেউ আবার মজা করে বলেন রেল দপ্তর এখন স্বচ্ছতার পরিবর্তে কালিয়াগঞ্জ স্টেশন চত্বর ও বানাতে ব্যস্ত হয়ে পড়েছে। তাই চুলায় যাক সাধারণ মানুষের স্বার্থ এখন দেখার বিষয় কালিয়াগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার এর কবে ঘুম ভাঙ্গে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট