ভাঙ্গড়ে এবার পিচ রাস্তা মাটি দিয়ে সারাই, ভাগাড়ে পরিণত করা হচ্ছে ভাঙড়


সোমবার,২৭/০৮/২০১৮
875

বাংলা এক্সপ্রেস---

ভাঙড়: ভাঙড় আজ রাজ্যে আলোচনার শীর্ষে। কখন পাওয়ার গ্রিড, তো কখনও ভাঙড়ের রাস্তাঘাট, নয়তো কখনো ভাঙড়ের অনুন্নয়ন। এই হচ্ছে বর্তমান ভাঙড়ের চলচিত্র। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ত্যাগী ভাঙড়ের সমৃদ্ধির দাবিতে ভাঙড়ের সাধারণ, যুবক, ছাত্র-ছাত্রীদের রাস্তায় নেমে আন্দোলন করতে হচ্ছে! ভাঙড় রাজ্যের অনেক উন্নয়নকে তরান্ধিত করতে আত্মত্যাগ করেছে।

প্রথমতঃ– রাজ্যের প্রাণকেন্দ্র কোলকাতার ময়লা নিকাশির জন্যে এই অবলা ভাঙড় তার বুক চিরে তিন খানা খাল দিয়েছে।
দ্বিতীয়তঃ– কলকাতাকে দূষণ মুক্ত করে কলকাতাকে বাঁচাতে চামড়ার কারখানা অর্থাৎ ট্যানারি অপসারণ করে বিকল্প স্থান হিসেবে ভাঙড় তার বুকে ঠাঁই দিয়ে কোলকাতাকে দূষণ মুক্ত করেছে।
তৃতীয়তঃ– সেই কোলকাতার দূষণমুক্তির জন্যে কোলকাতা থেকে খাটাল অপসারণের প্রয়োজন পড়লে বিকল্প স্থান রাজ্যের কোথাও হলো না। বুক চিতিয়ে দিল সেই ভাঙড়।

চতুর্থতঃ- ভাঙড়ের শাক-সব্জি কোলকাতার চাহিদার প্রায় অর্ধেক পূরণ করে।
পঞ্চমতঃ- রাজ্যের বড় অংশের বিদ্যুৎ চাহিদা পূরণের উদ্দেশ্যে নির্মীয়মাণ পাওয়ার গ্রীডের স্থান হল ভাঙড়ে। এখানে সবচেয়ে মহান একটা ত্যাগ করছে ভাঙড়। সেই গ্রিডটি হচ্ছে ভাঙড়ে কিন্তু এই প্রকল্পের নাম “রাজারহাট নিউটন পাওয়ার গ্রিড।”

তবে এতো ত‍্যাগের পর ও উন্নয়নের কোন সাড়া নেই ভাঙড়ে । রাস্তার উন্নয়নের দাবিতে ছাত্রছাত্রীদের পথ অবরোধ ও ভাঙড় বাঁচাও কমিটির আন্দোলনের ফলে কাজ শুরু হলেও তা থুতু দিয়ে ছাতু গোলার মত হচ্ছে। পীচ রাস্তা মাটি দিয়ে সারাই করে ভাগাড়ে পরিণত করা হচ্ছে ভাঙড়কে ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট