জোকায় ভারত সেবাশ্রম হাসপাতালে চালু হচ্ছে ২৮ বেডের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট


শনিবার,০১/০৯/২০১৮
559

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: জোকায় ভারত সেবাশ্রম সংঘের হাসপাতালে রবিবার থেকে চালু হচ্ছে ২৮ বেডের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট। সেইসঙ্গে স্নেক বাইট ইউনিট দ্রুত চালু করা হবে।

ভারত সেবাশ্রম সংঘের উদ্যোগে গরীব এবং দুস্থ মানুষদের জন্য কলকাতার জোকায় বেশ কয়েক বছর ধরে চলছে বড় হাসপাতাল। এবার সেখান ২৮ বেডের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা সিসিইউ সেন্টার শুরু হচ্ছে রবিবার ২ সেপ্টেম্বর  থেকে। এই নতুন সেন্টারের উদ্বোধন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। আজ শনিবার কলকাতার বালিগঞ্জে ভারত সেবাশ্রম সংঘের প্রধান কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ। তিনি বলেন, আজ শনিবার থেকে কলকাতার  ভারত সেবাশ্রম সংঘে শুরু হয়েছে দু’দিনের জন্মাষ্টমী মহোৎসব ও হিন্দু ধর্ম – শিক্ষা – সংস্কৃতি সম্মেলন।

সেই অনুষ্ঠান শুরুর আগে গরীব মানুষদের জন্য আরো একগুচ্ছ চিকিৎসা পরিষেবা শুরু করা হচ্ছে। তিনি জানান,জোকায় ৫০০ বেডের দ্বিতীয় পর্যায়ের হাসপাতালে খুব দ্রুত চালু হবে। তার আগে রবিবার থেকে  সিসিইউ সেন্টার চালু করা হচ্ছে । বর্তমানে চিকিৎসা ছাড়াও গরীব মানুষদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়া হচ্ছে। সুন্দরবন অঞ্চলের সাপে কাটা মানুষদের দ্রুত চিকিৎসার জন্য একটি স্নেক বাইট ইউনিট দ্রুত চালু করা হবে বলে তিনি জানান। ভারত সেবাশ্রম সংঘ হাসপাতালের প্রধান স্বামী ব্রহ্মাত্মানন্দ মহারাজ  বলেন, ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে খুব কম খরচে চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। এমনকি অকারনে ভেন্টিলেশনে কোন রোগীকে আটকে রাখা হবে না। যাতে দ্রুত চিকিৎসা করে রোগীকে ছেড়ে দেয়া যায় তার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। ব্রেন স্ক্যান এর মত জরুরী পরিষেবা দেওয়ার জন্য দিনে ও রাতেও বিশেষজ্ঞ চিকিৎসক থাকবে সর্বক্ষণের জন্য।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট