নজরুলতীর্থে ঝিঙেফুল অডিও অ্যালবাম প্রকাশিত হবে ৯ সেপ্টেম্বর নজরুল প্রণাম ২০১৮ অনুষ্ঠানে


বুধবার,০৫/০৯/২০১৮
1371

ফারুক আহমেদ---

কোয়েস্ট ওয়ার্ল্ড প্রকাশিত ছায়ানট, কলকাতা নিবেদিত
‘ঝিঙেফুল’ অডিও অ্যালবাম প্রকাশিত হচ্ছে ৯ সেপ্টেম্বর।
কাজী নজরুল ইসলামের ‘ঝিঙেফুল’ কাব্যগ্রন্থের সামগ্রিক উপস্থাপনা পরিকল্পনা ও পরিচালনা করেছেন সোমঋতা মল্লিক।

কাজী নজরুল ইসলাম বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। তাঁর অগ্নিদীপ্ত কবিতাগুলির পাশাপাশি, শিশুদের জন্যে লেখা কবিতাগুলিও শিশুসাহিত্যকে সমৃদ্ধ করেছে। নজরুল ছোটদের ভীষণ ভালোবাসতেন। তাদের সঙ্গে সহজেই একাত্ম হয়ে পড়তেন। ছোটদের সঙ্গে এই অন্তরঙ্গতার জন্যে নজরুল তাদের মনটি সঠিকভাবে চিনতে পেরেছিলেন। তাদের মনের খবর নির্ভুলভাবে জানা ছিল বলেই শিশুসাহিত্যে তাঁর এত সাফল্য। শিশু-কিশোরদের জন্য নজরুলের প্রথম কবিতার বই ‘ঝিঙেফুল’ কবির যৌবন বয়সে লেখা। এই বইয়ের কবিতাগুলোতে শিশুদের সম্পর্কে নজরুলের কৌতুক, আনন্দ ও স্বপ্নের কথা, ভাষা ও ছন্দের ব্যঞ্জনায় এবং উপমা ও চিত্রকল্পের অসাধারণ প্রয়োগে হয়ে উঠেছে বৈশিষ্ট্যমণ্ডিত। এক্ষেত্রে তিনি এককথায় অপ্রতিদ্বন্দ্বী বললে অত্যুক্তি হবে না। ছায়ানট কলকাতার উদ্যোগে, সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায়, কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হবে কাজী নজরুল ইসলামের ‘ঝিঙেফুল’ কাব্যগ্রন্থের ১৪টি কবিতা নিয়ে এই সামগ্রিক উপস্থাপনা। এই ঐকান্তিক প্রয়াস আপামর নজরুলপ্রেমী ও শিশুদের পাশাপাশি বড়োদেরও ভালো লাগবে। এই আশা প্রকাশ করেছেন, কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজী।

অ্যালবামটিতে অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ হলেন। ১. প্রভাতী ‘কবিতিকা’-র শিশুশিল্পীবৃন্দ সম্প্রীতি, শ্রেয়া, অভ্রদীপ, সৌনক, অন্বেষা, মোহনা, অদ্রিজা, শ্রীপর্ণা, শুভেচ্ছা, প্রীতম, শৌনক, আয়ুষী।
পরিচালনা করবেন চন্দ্রিমা চট্টোপাধ্যায়। ২.চিঠি, কল্যাণী কাজী। ৩. মা, প্রজ্ঞা অধিকারী। ৪. খুকি ও কাঠবেড়ালি, কৃতি বড়ুয়া। ৫. দিদির বে-তে খোকা,
ইন্দ্রানী লাহিড়ী। ৬. ঠ্যাং-ফুলী, মিনাক্ষী ব্যানার্জী। ৭. ঝিঙেফুল, প্রণমি ব্যানার্জী। ৮. হোঁদল কুতকুতের বিজ্ঞাপন, শ্রীপর্ণা বিশ্বাস। ৯. খোকার বুদ্ধি, ইন্দ্রানী লাহিড়ী। ১০. লিচু চোর, সম্প্রীতা চ্যাটার্জী। ১১. পিলে-পটকা, প্রজ্ঞা অধিকারী। ১২. খোকার খুশি, প্রণমি ব্যানার্জী। ১৩. খোকার গপ্প বলা, শ্রীপর্ণা বিশ্বাস। ১৪. খাঁদু-দাদু ‘কবিতিকা’-র শিল্পীবৃন্দ অর্শিতা, রাওয়েনা, সায়ন্তনী, রণিতা, বর্ণালী, রূপকথা, মৌনিশা, দেবস্মিতা, রৌণক, মৌমিতা। পরিচালনা করবেন, চন্দ্রিমা চট্টোপাধ্যায়।

সূত্রপাঠে থাকছেন, সোমঋতা মল্লিক ও স্বর্ণাভ রায়।
তথ্যসূত্রে আছেন সৈয়দা মোতাহেরা বানু।
সঙ্গীতভাবনায় সোমঋতা মল্লিক।
কীবোর্ডে দেবাশিস ভট্টাচার্য।
শব্দগ্রহন ও ধ্বনিমিশ্রনে রাজেন বসু (স্টুডিও ভাইব্রেশনস্, কলকাতা)
সার্বিক সহযোগিতায় সুরূপা মল্লিক। নামাঙ্কনে সোমদত্তা মল্লিক।
প্রকাশনা ও প্রচ্ছদ/সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়।

অ্যালবামটি আগামী ৯ সেপ্টেম্বর ছায়ানট (কলকাতা) আয়োজিত ‘নজরুল প্রণাম ২০১৮’-তে বহু বিশিষ্ট মানুষের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট