নাবালিকা বিয়ে আটকাতে ময়দানে খোদ বাসন্তী থানার পুলিশ আধিকারীক


বুধবার,০৫/০৯/২০১৮
1023

গোপাল ঠাকুরঃ বাসন্তী---

মঙ্গলবার ঝির ঝিরে বৃষ্টির মধ্যে মেয়ের বিয়ের অনুষ্ঠান চলছিল দক্ষিণ ২৪ পরগণা জেলার প্রত্যন্ত বাসন্তী ব্লকের পশ্চিম বাসন্তীর খালপাড় গ্রামের মোবারক সেখের। বিপত্তি ঘটে বেলা একটা নাগাদ।এক নাবালিকার বিয়ে হচ্ছে গোপন সুত্রে খবর পেয়ে বিয়ে বাড়ীতে পৌঁছায় চাইল্ড লাইন ও বাসন্তী থানার পুলিশ কর্তা।বিয়ে বাড়ীর সামনে একাধিক পুলিশ দেখে বিয়ে বাড়ীর অতিথী,আত্মীয়,বন্ধুবান্ধবরা ছোটাছুটি করতে থাকেন।

বাসন্তী থানার পুলিশ আধিকারীক সত্যব্রত ভট্টাচার্য্য তাদের কে আশ্বস্থ করে বলেন ভয়ের কিছুই নেই।এরপর মোবারক সেখ কে তাঁর মেয়ের প্রাপ্ত বয়স প্রমাণ করার জন্য জন্ম সার্টিফিকেট দেখাতে বলেন।জন্ম সার্টিফিকেট দেখে সন্দেহ হওয়ায় মোবারক সেখ কে নিয়ে পুলিশ ও চাইল্ড লাইন বাসন্তী গ্রামপঞ্চায়েত অফিসে যান তদন্তের জন্য।এমন খবর বর পক্ষের লোকজন ফোনের মাধ্যমে জেনে যায়ওয়া তারা রাস্তায় গোপন জায়গায় লুকিয়ে থাকেন পুলিশের ভয়ে।দীর্ঘ প্রায় তিনঘন্টা ধরে চলা রুদ্ধশ্বাস নাটকের অবশেষে যবনিকা ঘটে।জন্ম সার্টিফিকেট টি যে আসল সেটা প্রমাণিত হয়।
উল্লেখ্য পশ্চিম বাসন্তীর খালপাড় গ্রামের বাসিন্দা দীনমজুর মোবারক সেখের ছোট মেয়ে সুন্দরবন হাইস্কুলের নবম শ্রেণীর ছাত্রীর বিয়ে ঠিক হয় হুগলী জেলায়।
এদিন বিয়ের ঠিক আগের মুহুর্তে চাইল্ড লাইনে একটি ফোন আসে নাবালিকার বিয়ে হচ্ছে জানিয়ে।চাইল্ড লাইনের সদস্য বান্টী মূখার্জী বাসন্তী থানায় ঘটনার কথা জানালে বাসন্তী থানা পুলিশ আধিকারী সত্যব্রত ভট্টাচার্য্য নিজেই উদ্যোগ নিয়ে ঘটনাস্থলে গিয়ে নাবালিকার বিয়ে সম্পর্কে খোঁজখবর নেন এবং সঠিক প্রমাণ পেয়ে সত্যব্রত বাবু মোবারক সেখ কে বলেন “ভয়ের কিছুই নেই পুলিশ তদন্ত করতে আসতেই পারে”।
উল্লেখ্য নাবালিকা বিয়ে বন্ধ নিয়ে ক্যানিং মহকুমায় এই প্রথম বাসন্তী থানার পুলিশ আধিকারীক সত্যব্রত ভট্টাচার্য্য যে ভাবে উদ্যোগ নিয়ে ময়দানে নেমে কাজ করলেন তাতে করে আগামী দিনে নাবালক নাবালিকা বিয়ে বন্ধ হওয়ার এক উজ্জল দৃষ্টান্ত বলে মনে করেন এলাকার বাসিন্দারা।
অন্যদিকে ক্যানিং থানার চাইল্ড লাইন সদস্য বান্টী মুখার্জী বলেন “প্রশাসন যে ভাবে উদ্যোগ নিয়ে নাবালক-নাবালিকা বিয়ে বন্ধ করার জন্য সহযোগিতা করেছেন তা প্রশংসনীয়। তিনি আরো বলেন প্রশাসনের সহযোগিতায় বিগত ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে নাবালক-নাবালিকা বিয়ে কমেছে এবং সাধারণ মানুষজন সচেতন হয়েছেন”।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট