আলিয়া বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগে পালিত হল শিক্ষক দিবস উদযাপন


বুধবার,০৫/০৯/২০১৮
356

কাজী হাফিজুল,কলকাতা---

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তাঁদের অসামান্য অবদানকে স্মরণ করার জন্য শিক্ষক দিবস’ উদযাপন করেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের় আরবি বিভাগের ছাত্রছাত্রীরা।ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন (৫ সেপ্টেম্বর, ১৮৮৮) উপলক্ষে ভারতের সকল ছাত্র-ছাত্রীরা ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করে থাকে। শিক্ষকের মান মর্যাদা ও শিক্ষকতার প্রকৃত মূল্যায়নের মধ্য দিয়েই পালিত হয় শিক্ষক দিবস।দেশজুড়ে সমস্ত স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আজ সাড়ম্বরের এই দিনটি পালিত হচ্ছে।

ডঃ নিলুফা পারভীন বলেন, “একজন মানুষের সফতার পেছনে শিক্ষক- শিক্ষিকা ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন আদর্শ শিক্ষক কেবলমাত্র পড়াশোনার ক্ষেত্রে নয়, তিনি ছাত্রকে জীবনে চলার পথে পরামর্শ দেবেন, ব্যর্থতায় পাশে দাঁড়িয়ে উৎসাহ দেবেন, সাফল্যের দিনে নতুন লক্ষ্য স্থির করে দেবেন। তিনি তাকে শুধুমাত্র জীবনে সফল হওয়া নয়, কিভাবে একজন ভাল মানুষ হতে হয় শেখাবেন।”

সেজন্যই শিক্ষক সম্পর্কে এ পি জে আবদুল কালাম বলেছিলেন, ‘যদি একটি দেশকে দুর্নীতিমুক্ত এবং সুন্দর মনের মানুষের জাতি হতে হয়, তাহলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এ ক্ষেত্রে তিনজন সামাজিক সদস্য পার্থক্য এনে দিতে পারে। তারা হলেন বাবা, মা এবং শিক্ষক।’

ডঃ বদিউর রহমান বলেন,শিক্ষক সম্পর্কে অ্যারিস্টটল কথা না বললে নয়- ‘যাঁরা শিশুদের শিক্ষাদানে ব্রতী তাঁরা অবিভাবকদের থেকেও অধিক সম্মাননীয়। পিতামাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন।’

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তাঁদের অবদানকে স্মরণ করার জন্য ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর তারিখ বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। তবে ভারতে ৫ই সেপ্টেম্বর জাতীয় শিক্ষক দিবস পালিত হয়।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের আরবি,উর্দু বিভাগ ছাড়াও অন্য বিভাগেও শিক্ষকমন্ডলী‌দের উপস্থিতিতে এই অনুষ্ঠানটি উৎযাপিত হয়।এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডঃ জাহাঙ্গীর আলম, ডঃ সেলিম‌উদ্দিন, ডঃ আনিসুর রহমান, প্রফেসর সাইদুর রহমান, ডঃ আবুল কালাম ,এছাড়াও উর্দু বিভাগের প্রফেসর ডঃ জারাকসা জামিল, সাবানা ইয়াসমিন, ডঃসাইদ আহমেদ, ডঃ নিলুফা পারভীন প্রমুখ।সমগ্ৰ অনুষ্ঠানটি মোহাম্মদ নুরুদ্দিন পরিচালনা করে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট