শাহি পাক্কি বিরিয়ানি


বৃহস্পতিবার,০৬/০৯/২০১৮
144

সাবরিনা খান---

শাহি পাক্কি বিরিয়ানি

পোলাও উপকরণ:

১. পোলাও চাল- ১ কেজি। ২. পিয়াজ কুচি – ২ কাপ। ৩. আদা বাটা- ১ টেবিল চামচ। ৪. রসুন বাটা- ১ টেবিল চামচ। ৫. তেল- আধা কাপ। ৬. গরম মসলা (এলাচ, লবঙ্গ, দারচিনি, জয়িত্রি, শাহজিরা, কাবাবচিনি)। ৭. লেবুর রস- ১টি। ৮. গুড়া দুধ- ১ কাপ। ৯. চিনি- ১/৪ কাপ। ১০. কাচা মরিচ- ৭/৮টি। ১১. ঘি- আধা কাপ।

পোলাও প্রস্তুত প্রণালী

চাল মেপে নাও। যত কাপ চাল তার ডাবলের একটু কম পানি নেবে। অর্থাৎ, চাল ৪ কাপ হলে পানি নেবে ৭ কাপ। চাল ধুয়ে পানি ঝরিয়ে এবার আলাদা বড় একটা হাড়িতে তেল দিয়ে এলাচ, লবঙ্গ, দারচিনি, জয়িত্রি, শাহজিরা, কাবাবচিনি দিয়ে একটু ফুটে উঠলে তাতে পিয়াজ দাও। পিয়াজ সাঁতলে নিয়ে তাতে চাল দিয়ে ৫/৭ মিনিট ভালমত ভাঁজ। এবার লবন, আদা ও রসুন বাটা দাও।খুব ভালমত ভেঁজে তাতে মেপে রাখা ফুটন্ত গরম পানি দাও।উক্ত গরম পানি নিয়ে গুড়া দুধ ও চিনি গুলিয়ে পোলাও তে দাও। কাঁচামরিচ ও লেবুর রস দাও।এবার চুলায় তাওয়া দিয়ে তার উপর পোলায়ের হাড়ি দমে বসাও।

মাংস উপকরণ:

১. খাশির সলিড গোশ – ২.৫ কেজি। ২. পিয়াঁজ বাটা- ৩ টেবিল চামচ। ৩. আদা বাটা- ২ টেবিল চামচ।

৪. রসুন বাটা- ২ টেবিল চামচ। ৫. গরম মসলা গুড়া- ১ টেবিল চামচ। ৬. জিরা বাটা- ১ টেবিল চামচ।

৭. ভাজা জিরা গুড়া- ১ টেবিল চামচ। ৮. ধনে গুড়া- আধা টেবিল চামচ।৯. শুকনা মরিচ গুড়া- ২ টেবিল চামচ। ১০. লবন- স্বাদ মত। ১১. কাঁচা মরিচ- ৫/৬ টি। ১২. তেল- আধা কাপ।১৪. টক দই- ১ কেজি। ১৫. পিঁয়াজ বেরেস্তা- আধা কাপ

মাংস প্রস্তুত প্রণালী

মাংসে সকল উপকরণ দিয়ে এক সাথে মাখিয়ে চাপিয়ে দাও। ভালমত সিদ্ধ হয়ে তেল উঠে গেলে পিয়াঁজ বেরেস্তা দিয়ে ঢেকে রাখ।

আলু উপকরণ:

১. আলু- আধা কেজি। ২. চিনি- ২ টেবিল চামচ।৩. এলাচ ও দারচিনি- ২/৩ টি।৪. লবন- স্বাদমত

৫. পিঁয়াজ, রসুন ও আদা বাটা- ১ টেবিল চামচ। ৬. জাফরান রং- আধা চা চামচ। ৭. তেল- ‍১/৪ কাপ।

আলু প্রস্তুত প্রণালী

প্রথমে প্যানে তেল দিয়ে তাতে গরম মসলা, জাফরান রং ও চিনি দিয়ে দাও। চিনি গলে গেলে তাতে আলু দিয়ে ভালমত ভেঁজে নাও। এবার লবন ও মসলা দিয়ে পানি দাও এমন পরিমান যাতে আলু সিদ্ধ হয়ে তেল উঠে যায়।

বিরিয়ানি মিক্সড উপকরণ:

১. পিঁয়াজ বেরেস্তা- ২ কাপ।২. গোলাপজল- ১ টেবিল চামচ। ৩. কেওড়া জল- ১ টেবিল চামচ।৪. জাফরান রং- ১ চা চামচ। ৫. ঘি- এক কাপ। ৬. বিরিয়ানী মসলা- প্রয়োজন মত

প্রস্তুত প্রণালী

প্রথমে একটি ছোট পাত্রে অল্প করে পোলাও নিয়ে তাতে জাফরান মাখিয়ে রাখ। এরপর অর্ধেক পোলাও উঠিয়ে তাতে পিঁয়াজ বেরেস্তা, বিরিয়ানি মসলা ও ঘি ছিটিয়ে তার উপর  মাংস ঢেলে দাও। আবার পিঁয়াজ বেরেস্তা ও বিরিয়ানি মসলা দাও।এবার আলু বিছিয়ে তার উপর রঙিন পোলাও দাও। কেওড়া ও গোলাপ জল ছিটিয়ে দাও। এবার বাকি অর্ধেক পোলাও দিয়ে পিঁয়াজ বেরেস্তা, বিরিয়ানি মসলা ও ঘি ছিটিয়ে ঢাকনা বন্ধ করে তাওয়ার উপর ২০ মিনিট দমে দাও।

সাবরিনা খান

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট