মমতা বন্দ্যোপাধ্যায়ের শিকাগো সফর নিয়ে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের বিভ্রান্তিকর যুক্তির প্রেক্ষিতে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিবৃতি


বৃহস্পতিবার,১৩/০৯/২০১৮
332

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক মমতা বন্দ্যোপাধ্যায়ের শিকাগো সফর নিয়ে বিভ্রান্তিকর বক্তব্য ছড়াচ্ছে বলে অভিযোগ তৃণমূল কংগ্রেসের। প্রেস বিবৃতি দিয়ে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের বিরুদ্ধে সরব হলেন তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ওব্রায়েন। প্রেস বিবৃতিতে তিনি জানিয়েছেন, স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক শিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষপূর্তি উপলক্ষে বিবেকানন্দ বেদান্ত সোসাইটি মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি অনুষ্ঠানের জন্য শিকাগো সফরের জন্য আমন্ত্রণ জানায়। বাংলার মুখ্যমন্ত্রী তাদের সম্মতিও জানান। এরপর, শোনা যায়, উদ্যোক্তাদের ওপর এই অনুষ্ঠানটি বাতিল করবার জন্য চাপ সৃষ্টি করা হয়। সবাই জানে, ওই একই সময় বিজেপি-আরএসএস শিকাগোতে গ্লোবাল হিন্দু কংগ্রেস (ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশন) নামের একটি সম্মেলন করার পরিকল্পনা করছিল, যেখানে আরএসএস প্রধান মোহন ভাগবতের উপস্থিত থাকার কথা ছিল। সেটাই বাস্তবায়িত করতে বিবেকানন্দ বেদান্ত সোসাইটির ওপর চাপ সৃষ্টি করা হয় যাতে তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে যে অনুষ্ঠানটি আয়োজন করতে চলেছিলেন সেটি বাতিল করেন।

সেই সময় কলকাতায় মার্কিন কনস্যুলেট জেনারেল যে বিবৃতি দিয়েছিলেন, সেটিও আমরা পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরলাম:

“পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমেরিকা যেতে আগ্রহী শুনে কলকাতার মার্কিন কনস্যুলেট জেনারেল খুবই খুশি হয়েছেন। অনেক বছর পর পশ্চিমবঙ্গের কোনও মুখ্যমন্ত্রী আমেরিকা সফরে যাবেন। এই সফরে মুখ্যমন্ত্রী আমেরিকার সাথে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্কের সম্ভাবনাগুলি তুলে ধরার সুযোগ পাবেন এবং আমেরিকা সম্বন্ধে অভিজ্ঞতাও সঞ্চয় করতে পারবেন। এই পর্যায়ে মুখ্যমন্ত্রীর সম্ভাব্য সফর সম্পর্কে মার্কিন কনস্যুলেট জেনারেলের সাথে কোন আলোচনা হয়নি।

ডেরেক ও’ব্রায়েন,
রাজ্যসভায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের দলনেতা এবং জাতীয় মুখপাত্র

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট