বাংলা মাধ্যমের শিক্ষকের দাবিতে পথ অবরোধ বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা


বৃহস্পতিবার,২০/০৯/২০১৮
260

বাংলা এক্সপ্রেস---

উত্তর দিনাজপুর: বিদ্যালয়ে প্রয়োজন বাংলা মাধ্যমের শিক্ষক, কিন্তু দেওয়া হয়েছে উর্দু মাধ্যমের শিক্ষক। এরই প্রতিবাদ জানিয়ে এবং বাংলা মাধ্যমের শিক্ষকের দাবিতে ১৮  সেপ্টেম্বরে পথ অবরোধ করেছিল  বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। পথ অবরোধ আন্দোলনে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তাদের আশ্বাস দিয়েছিলেন উর্দু শিক্ষক বিদ্যালয়ে আনা হবে না। অথচ আজ ওই উর্দু শিক্ষকদের কাজে যোগ দেওয়াতে বিদ্যালয়ে আনতে চেষ্টা করে বিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীরা জানিয়ে দিয়েছে তারা কিছুতেই বিদ্যালয়ে নিস্প্রয়োজন উর্দু শিক্ষকদের কাজে যোগ দিতে দেবে  না।

তাদের যুক্তি দ্বারিভিটা বিদ্যালয়ে কোনও উর্দু মাধ্যম বা বিষয়ের ছাত্র ছাত্রীই নেই। ছাত্রছাত্রীদের আজকের এই আন্দোলনকে বন্ধ করতে পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল এমনকি রাবার বুলেট চালাতে হয়। ছাত্রছাত্রীদের এই পথ অবরোধকে কেন্দ্র করে রনক্ষেত্রের চেহারা নিল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয় চত্বর। মৃত এক আহত বেশ কয়েকজন। অভিযোগ এদিন জোর করে অবরোধ তুলতে গেলে পুলিশকে লক্ষ্য করে ইট পাথর ছোঁড়া হয়। পুলিশ পালটা লাঠিচার্জ, রবারের গুলি ও টিয়ারগ্যাসের শেল ফাটিয়ে ছত্রভঙ্গ করে স্কুলের হাজার দুয়েক আন্দোলনকারী ছাত্রছাত্রীদের। এলাকায় ব্যাপক উত্তেজনা, বসানো হয়েছে পুলিশ পিকেট। ৪ জন পুলিশ কর্মি সহ দশ জন আহত হয়।

এই সংঘর্ষে গুলি বৃদ্ধ হয় রাজেশ সরকার (২৭)  নামে দ্বারিভিটা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র।স্থানীয়সূত্রে জানা গিয়েছে, ইসলামপুর ব্লকের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয়ে উর্দু মাধ্যমের কোনও ছাত্রছাত্রী না থাকলেও সম্প্রতি বিদ্যালয়ে তিনজন উর্দু মাধ্যমের শিক্ষককে নিয়োগ করা হয়। অথচ বিদ্যালয়ে প্রয়োজন বাংলা মাধ্যমের শিক্ষকের।  স্কুল লাগোয়া রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। ঘটনাস্থলে ছুটে আসে ইসলামপুর থানার বিশাল পুলিশ বাহিনী।ছাত্রছাত্রীদের আজকের এই আন্দোলনকে বন্ধ করতে পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল এমনকি রাবার বুলেট চালাতে হয়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট