দাঁড়িভিট হাইস্কুলে ছাত্র আন্দোলনের ঘটনায় ছাত্র ও পুলিশ সংঘর্ষে মৃত্যু আরেক ছাত্রের


শুক্রবার,২১/০৯/২০১৮
1157

পিয়া গুপ্তা---

উত্তর দিনাজপুর: মৃত্যু হল আরও এক প্রাক্তন ছাত্রের,  উত্তর দিনাজপুর  জেলার ইসলামপুরের দাঁড়িভিট হাইস্কুলে ছাত্র আন্দোলনের ঘটনায় । মৃতের নাম তাপস বর্মণ। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মৃত্যু হয় তাঁর এদিন সকালে । গতকাল আশঙ্কাজনক অবস্থায় তাপস বর্মণকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাপসের মায়ের দাবি, মুখে কালো কাপড় বাঁধা পুলিস গুলি ছুঁড়েছে। আর সেই গুলিতেই মৃত্যু হয়েছে তাঁর ছেলের মৃতের বাবা দাবি করেছেন, পুলিসের গুলিতেই মৃত্যু হয়েছে তাঁর ছেলে তাপসের। । প্রসঙ্গত, ইসলামপুরের দাঁড়িভিট হাইস্কুল উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে বৃহস্পতিবার অগ্নিগর্ভ হয়ে ওঠে ।রাজেশ সরকার নামে এক প্রাক্তনীর  ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় ।

মঙ্গলবার থেকে  স্কুলে শিক্ষক নিয়োগকে নিয়ে বিক্ষোভের সূত্রপাত । বৃহস্পতিবার পরিস্থিতি আয়ত্তের বাইরে যায়। এদিনও সকাল থেকে থমথমে ইসলামপুরে। অন্যদিকে, গতকালের ঘটনার প্রতিবাদে আজ  জেলাজুড়ে ২৪ ঘণ্টার বনধ ডেকেছে বিজেপি। এই বনধকে ঘিরে উত্তেজনা ছড়িয়েছে ইসলামপুর ও রায়গঞ্জে। ইসলামপুর বাস ভাঙচুর চালানো হয়। রায়গঞ্জেও একটি এনবিএসটিসির বাসে অবাধে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। অভিযোগের তির বিজেপি কর্মী-সমর্থকদের দিকেই। পুলিসের সঙ্গেও ধ্বস্তাধ্বস্তি বাধে বনধ সমর্থনকারীদের। বেশ কয়েকজন বনধ সমর্থনকারীকে আটক করেছে পুলিস। পাশাপাশি, আজকে বিজেপির বনধ কর্মসূচির পর পর আগামীকাল বনধে নামছে বামেরাও।

এই ঘটনার প্রতিবাদে আগামীকাল রাজ্যজুড়ে বনধের ডাক দিয়েছে ৫টি বামপন্থী সংগঠন।ইসলামপুরের ঘটনাকে হাল্কাভাবে নেয়নি রাজ্য শিক্ষা দফতরও। এই ঘটনায় কড়া পদক্ষেপ করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবারই সাসপেন্ড করা হয়েছে ডিআই রবীন্দ্র মণ্ডলকে। পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, শিক্ষা দফতরকে সম্পূর্ণ অন্ধকারে রেখেই শিক্ষক এই নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ ধরনের জিনিসকে কোনওভাবেই বরদাস্ত করা হবে না। এই ঘটনার পিছনে আরএসএস-এর হাত রয়েছে বলেও দাবি করেছেন তিনি।এদিকে উত্তর দিনাজপুর  জেলা বিজেপি সভাপতি   শঙ্কর চক্রবর্ত্তী  বলেন গতকালের ঘটনায়  দোষীরা  শাস্তি না পেলে তাদের আন্দোলন  চলবেই । এদিকে গতকাল রাতে পুলিশ মোট ১২ জন কে গেপ্তার করে । অপর  দিকে আজ কের  বন্ধে মোট ১০ জন কে আটক করেছে । এদিকে দুই  ছাত্রের মৃত্যু   তে  দুই  পরিবারে  শোকের  ছায়া নেমে  গেছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট