দূর্গা পূজোয় মহিলা বিকাশ আপনা বাজারে জমে উঠেছে ভিড়


শনিবার,০৬/১০/২০১৮
341

বাংলা এক্সপ্রেস ---

আক্তারুল খাঁন, হাওড়া: হাওড়া জেলার বাগনান থানার বাঙ্গালপুরে মহিলা বিকাশ আপনা বাজারে দূর্গা পূজোয় কেনাকাটায় ভিড় জমেছে।আজ থেকে বাইশ বছর আগে নিরক্ষর কয়েক জন মেয়েকে নিয়ে সাক্ষরতা, সচেতনতা, স্বনির্ভর দল গঠন ও স্বনির্ভর জীবন যাপন করতে আন্দোলন শুরু হয়। বাগনান ১ মহিলা বিকাশ কো অপারেটিভ ক্রেডিট সোসাইটি লিমিটেড গত বছর ১১ এপ্রিলে সমবায় রত্ন পুরষ্কার পেয়েছে,পশ্চিম বঙ্গ সরকারের সমবায় দপ্তরের পক্ষ থেকে। কারণ রাজ্যে প্রথম স্থান অর্জন করেছে মহিলা ক্রেডিট কো অপারেটিভ সোসাইটি বিভাগে।আর কবি গুরুর জন্মদিনে গত বছর ৯ মে সূচনা হয় বাগনান ১ মহিলা বিকাশ কনসিউমার কো অপারেটিভ সোসাইটি লিমিটেড এর।দিন যতো গড়াচ্ছে দ্রুত গ্রাম পাড়া পরিবারের সদস্যারা কর্ম সংস্থানের জন্য ও পরিবারের জীবন যাপন জীবিকার তাগিদে স্বনির্ভর দল গঠন করে স্বনির্ভর হচ্ছেন।বাগনান ১ ব্লকের ১০ টি গ্রাম পঞ্চায়েতের ৮২ টি গ্রামের বাড়িতে বাড়িতে গিয়ে উদ্বদ্ধ করে বার্ষিক পরিকল্পনা গ্রহণ করে স্বনির্ভর হচ্ছেন এলাকার মানুষের পারিবারিক উন্নয়ন ও কল্যাণ কর্মযজ্ঞ লড়াই সংগ্রামের মাধ্যমে সামিল হয়ে সঞ্চয় করে স্বনির্ভর হচ্ছেন।

কেন্দ্রীয় সমন্বয় সমিতি ১, গ্রাম পঞ্চায়েত সমন্বয় সমিতি ১০, গ্রাম সংসদ সমন্বয় সমিতি ১৪৮, স্বনির্ভর দল ১৬৩২, সদস্যা প্রায় ৩২৭৮৯। সঞ্চয় ১০প্রায়, আদায়ের হার ৯৭ শতাংশ, উৎপাদন ও বিপণন আপনা বাজারে, মেলায়, বাড়ি বাড়ি ঘুরে চলছে জমজমাট সঙ্গে চলছে সঞ্চয় ধারাবাহিক ভাবে। ক্রেতাদের ভিড় জমজমাট আর চাহিদা বাড়ছে ।উৎপাদনের লক্ষ্যমাত্রা উর্ধ্বমুখী।

শিক্ষা জগৎএ ,সদস্যা পরিবারের নিরক্ষর দের স্বাক্ষর করা,বিদ‍্যালয় ছুটদের ভর্তি করা, মুক্ত বিদ‍্যালয়ে ভর্তি করানো হয়েছে প্রায় ১৫০০ জন শিক্ষার্থীদের শিক্ষার আঙ্গীনায় আনা হয়েছে। সার্বিক সচেতনতা ও কর্ম সংস্থানের জন্য প্রশিক্ষণ কর্মশালা, দক্ষতা অর্জন করেছেন আবাসিক ও আউট ডোর মিলিয়ে প্রায় ২১ হাজার সদস্যা।পরিবার ও যৌথ উদ্যোগে শৌচাগার নির্মাণ ও ব‍্যাবহার ,প্রয় প্রনালী , উন্নত চুলা নির্মাণ করা, সৌরশক্তি ব্যবহার করা, পরিবার পরিকল্পনা ও উন্নয়ন, কল্যাণ কর্মযজ্ঞে সামিল হয়ে জীবন যাপন জীবিকার মাণ উন্নয়ন করা, রক্তদান কর্মসূচীতে অংশ গ্রহণ করা, জরায়ু ক্যানসার রোধে বিশেষ কার্যক্রমে অংশগ্রহণ করে শুস্হ থাকা , রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে জনস্বাস্থ্য প্রকৌশল শিক্ষা ও পরিবেশ দূষণ রোধে বিশেষ নজর রাখতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে।অ‍্যাকুপ্রেসার চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে, যৌথ উদ্যোগে সাফাই অভিযান চালিয়ে অন‍্য সকলকে উদ্বুদ্ধ করা হয়েছে, পরিবেশ পরিচ্ছন্নতা বজায় রাখতে আহ্বান জানানো হয়েছে।খাদ‍্য নিরাপত্তা নিশ্চিত করতে আন্দোলন সংগ্রাম অব্যাহত রয়েছে সদস্য দের নিয়ে, যেমন ভালো খাবার, পুষ্টিকর খাবার ,শুস্হ সবল স্বাস্হ‍্য নিরোগ শরীর শুখি জীবন যাপন করতে আদর্শ পরিবার ,পুষ্ট বাগান, বৃক্ষ রোপন, হাঁস, মুরগি, ছাগল ,গরু, পালন ও মাছ চাষ জৈব প্রযুক্তি ব‍্যাবোহার করে দেশিবীজের ভাণ্ডার ,বায়োল‍্যাব ,ভার্মি কম্পোস্ট উৎপাদন ও সরবরাহ করা হয়েছে। এই প্রয়াস চালিয়ে অন‍্যসকলকে উৎসাহিত করার উদ্যোগ অব্যাহত রয়েছে। বিভিন্ন দিবস পালিত হয়, মনোরঞ্জন করতে নানান ধরনের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতি বছর ৩ দিনের মহিলা স্বনির্ভর গোষ্ঠী সম্মেলন করাহয় বছরের শেষ দিকে। এখানে নিত‍্যদিনের আহার ও ব‍্যাবোহার যোগ‍্য সামগ্রী উৎপাদন ও বিপণন, সরবরাহ করা হয়,এই প্রয়াস চালিয়ে যাচ্ছে সেই সকল মহিলা হলেন মাধুরী ঘোষ, নেবিরন নেশা বেগম,গুলনাহার হাসিন ,সামসুর নেহার ,সামসাদ বেগম,মমতাজ বেগম, চম্পা প্রামাণিক,…

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট