সাহিত্য সম্মেলন চাঁদের মেলা পত্রিকার, বার্তা পরিবেশ সচেতনতার


মঙ্গলবার,০৯/১০/২০১৮
238

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: সাহিত্য সম্মেলনের মধ্য দিয়ে পরিবেশ সচেতনতার আহ্বান জানালেন সমাজের বিশিষ্টজনেরা। চাঁদের মেলা সাহিত্য পত্রিকার পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কলকাতা বালিগঞ্জে সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়িতে এই সাহিত্য সম্মেলনের অনুষ্ঠানে কবি-সাহিত্যিকরা ছাড়াও উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী ও সমাজ সচেতনতার কাজে যুক্ত ব্যক্তিত্বরাও। পরিবেশ কর্মী তথা পৃথিবী গবেষক আর্ট মাদার আর্থ ফাউন্ডেশনের ফাউন্ডার-ডিরেক্টর মাইকেল তরুন, সাহিত্যিক মুসা আলি, চাঁদের মেলা পত্রিকার সম্পাদক শিবরাম চক্রবর্তী, ঝাড়খন্ড সাহিত্য সংস্কৃতি সংস্থার কর্ণধার উমাপদ বটব্যাল, মানবাধিকার সংগঠক তথা বিশিষ্ট আইনজীবী সুনীত গোপ সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। এদিন সংবর্ধনা জ্ঞাপন করা হয় বিশিষ্টজনদের। নীতিশ মল্লিকের মত বেশ কয়েকজনকে উদীয়মান কবি-সাহিত্যিকদের সম্মান জানানো হয় আয়োজক সংস্থার পক্ষ থেকে।

মাইকেল তরুণ তাঁর বক্তৃতায় বলেন, “পৃথিবীকে রক্ষা করতে হবে। আর সেই লক্ষে সমাজের সকলকেই এগিয়ে আসতে হবে। কারোর একার পক্ষে এই কাজ করা সম্ভব নয়। সকলকেই বুঝতে হবে এই পৃথিবী যদি বসবাসের অযোগ্য হয়ে যায় তাহলে কেউ আমরা বাঁচব না। আমরা যে প্রজন্ম রেখে যাচ্ছি তাঁদের কথা ভেবে আসুন আমরা সবাই মিলে সংকল্প নিই পৃথিবীর বুকে আর দূষণ বাড়তে দেব না। ”
মুসা আলি তাঁর বক্তৃতায় ছোট কাগজের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। তিনি বলেন, ছোট কাগজের গুরুত্ব কোন অংশে কম নয়। সমাজ নাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

সুনীত গোপ বলেন, সাহিত্য সমাজ জীবনের প্রতিচ্ছবি। সাহিত্যের মধ্য দিয়ে সমাজ জীবনের পরিবর্তন আসে। যাঁরা সাহিত্য চর্চায় নিয়োজিত রছেন তাঁরা এই সমাজের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করছেন।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট