হাতে মাত্র কিছু সময় তার পরই কোজাগরী পূর্ণিমাতে পূজিত হবেন দেবী লক্ষী


মঙ্গলবার,২৩/১০/২০১৮
365

পিয়া গুপ্তা---

কালিয়াগঞ্জ : হাতে মাত্র কিছু সময় তার পরই কোজাগরী পূর্ণিমাতে পূজিত হবেন দেবী লক্ষী।এবারে পূর্ণিমা মঙ্গল বার রাত 10.01 মিনিট থেকে লাগবে এবং বুধবার রাত 10.13 মিনিটে ছাড়বে ।তাই পঞ্জিকা মতে মঙ্গলবার ও বুধবার  এই দুই দিন পূজো করা যাবে।তাই কিছু মানুষ মঙ্গল বার রাতে পূজো করলেও বহু মানুষ আবার বুধবারে  মেতে উঠবেধনদেবীর আরাধনায় । কোজাগরী পূর্ণিমাতে দেবী লক্ষীর আরাধনা হয় সর্বত্র। কিন্তু  ফল, মূল সহ অন্যান্য পূজা সামগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে মাথায় হাত সাধারণ মানুষ থেকে পুজো উদ্যোক্তাদের। তার মধ্যেও অনেকে পুজোর বাজেট কাট ছাঁট করে বাজার করতে বাধ্য হচ্ছেন।

মঙ্গলবার দুপুরে কালিয়াগঞ্জের মহেন্দ্রগঞ্জ সহ তারা বাজারে  ঘুরে দেখা গেল সবজী থেকে ফলের বাজারদর অগ্নিমূল্য। ফুলকপি-35-40 টাকা, বেগুন-25-30, টাকা,পটল-25-30 টাকা, শশা-40-50 টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে আপেল 100-120 টাকা প্রতি কেজি, লেবু-70-80 টাকা, কলা-30-40 টাকা ডজন, নারকেল-50-60 টাকা, বেদানা-100-120 টাকা, নাসপাতি-70-80 টাকা, পানিফল-50-60, একই সঙ্গে লক্ষী প্রতিমা 60-800 টাকা ও পদ্ম ফুল এক একটি 10 টাকা দামে এদিন বিক্রি হয়েছে।

দুর্গাপুজোর পর  বাঙ্গালীর অন্যতম কোজাগরী লক্ষী পুজোর আগে এই মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষ বাধ্য হয়েই পরিমানে কম কেনাকাটা করতে বাধ্য হচ্ছেন। স্থানীয় গৃহবধু স্বপ্না মহন্ত বলেন, বাজারদর বেশী হলেও পুজোর নিয়ম রক্ষার জন্য বাজার তো করতেই হচ্ছে। তবে পরিমাণ কমেছে। অন্যদিকে এক লক্ষীপুজো উদ্যোক্তা তপন চক্রবর্তী  বলেন, পুজো তো করতেই হবে তাই উপায় নেই। খরচা অনান্য বারের তুলনায় যথেষ্ট বেশী। লক্ষী লাভের জন্য লক্ষী পুজো মন দিয়ে করতে হবে

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট