শহরে দুর্গা পুজোর মেগা কার্নিভাল, বিদেশী অতিথি অভ্যগতরা উচ্ছ্বসিত


বুধবার,২৪/১০/২০১৮
387

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: বাঙালির শ্রষ্ঠ উৎসব দুর্গাপুজো। শুধু এ রাজ্যেই নয়, গোটা দেশেই এখন এর ব্যাপ্তি। বিশ্বের যে প্রান্তেই বাঙালি আজ সেখানেই আয়োজন হয় দুর্গাপুজোর। তবে বাংলার এই শ্রেষ্ঠ উৎসবকে সামনে রেখে শিল্পায়নের ভাবনা আগে কোনদিন কেউ ভাবেন নি। মমতা বন্দ্যোপাধ্যায় সেই দৃষ্টান্ত স্থাপন করলেন।

দুর্গা পুজোকে বিশ্ব দরবারে তুলে ধরতে শহরে অনুষ্ঠিত হল মেগা কার্নিভাল। আর এই মেগা কার্নিভালের মধ্য দিয়ে রাজ্যে উৎসব কেন্দ্রিক পর্যটন শিল্প গড়ে ওঠার সম্ভনাময় পরিবেশও তৈরী হল। এদিনের কার্নিভালে অংশগ্রহন করেছিল শহরের অন্যতম সেরা পুজো গুলো। একে একে পারফর্ম করতে করতে এসে পৌঁছায় শ্রীভূমি স্পোর্টিং, বালিগঞ্জ কালচারাল, একডালিয়া, কালীঘাট মিলন সংঘ, সুরুচি সংঘ, ত্রিধারা, দমদম পার্ক, টালা প্রত্যয়, নাকতলা উদয়ন সংঘ, চেতলা অগ্রনী, চালতা বাগান, মহম্মদ আলি পার্ক, কুমোরটুলি, ভবানীপুর ৭৫ পল্লী সহ বিভিন্ন পুজোর প্রতিমা। বাংলার সংস্কৃতি ও কৃষ্টি উঠে আসে পুজো কমিটির পারফর্ম থেকে। একটি উৎসব যে এমন প্রাণমুখর হয়ে উঠতে পারে তা দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠেন অনুষ্ঠানে উপস্থিত অতিথি অভ্যাগতরা।

উল্লেখ্য, গত কয়েক দদিন আগে থেকেই সেজে উঠেতে শুরু করেছিল রেড রোড। সোমবার দুর্গা পুজোর কার্নিভালের প্রস্ততি খতিয়ে দেখতে রাতে হাজির হয়ে ছিলেন রাজ্যের ডিজি ও পুলিশ কমিশনার। মঙ্গলবার রেড রোডে মেগা কার্নিভাল। সেজে উঠেছে রেড রোড। আলোক রাশিতে রাতের রেড রোড যেন মায়াবী হয়ে উঠেছে। যেন প্রাচীন কোন এক রাজধানীতে পৌঁছে যাওয়া। মন্ডপ সজ্জায় অভিনবত্ব আনা হয়েছে। যে মুল মঞ্চ তৈরী হয়েছে তা কোন এক প্রাচীন রাজবাড়ি। দেখে বোঝার উপায় নেই এ রাজবাড়ি নকল।

মুল মঞ্চের উল্টো দিকেও এরকমই এক মন্ডপ তৈরী করা হয়েছে। এছাড়াও আরও কয়েকটি মঞ্চ। সেই সঙ্গে রেড রোডের দুধারে লম্বা প্যান্ডেল। মুল মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে থাকবেন অন্যান্য অতিথিরা। বিদেশী অতিথিরাও আমন্ত্রিত হয়েছেন। সোমবার রাতে প্রস্তুতি খতিয়ে দেখতে রাজ্যের ডিজি বীরেন্দ্র, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার সহ পুলিশের শীর্ষ কর্তারা রেড রোডে হাজির হন। সবকিছু খতিয়ে দেখেন তাঁরা। এদিন রাতে কাজ চলাকালীন মুহর্তেরর জন্য ছন্দপতন ঘটে। সি ব্লকে প্যান্ডেলের কাপড়ে আগুন লেগে যায়। অবশ্য দ্রুত তা নিভিয়ে ফেলা সম্ভব হয়। তবে এই নিয়ে কিছুটা আতঙ্ক ছড়ায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট