চলছে ভোটার তালিকা সংশোধনের কাজ, ২৮ অক্টোবর বিশেষ প্রচার দিবস


বুধবার,২৪/১০/২০১৮
415

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: গত ১ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হয়েছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত চলবে এই সংশোধনের প্রক্রিয়া। লোকসভা নির্বাচনের আগে নির্ভুল ও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করাই লক্ষ্য ভারতের নির্বাচন কমিশনের। আর এই ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়ায় এই উৎসবের মরসুমেও দলীয় কর্মীদের তৎপরতা বাড়ানোর নির্দেশ দিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট। সিপিএম নেতা রবীন দেব বেশ কয়েক দফায় বাম প্রতিনিধি দল সঙ্গে নিয়ে রাজ্য নির্বাচন আধিকারিকের সঙ্গে দেখা করে একাধিক দাবিদাওয়া জানিয়ে এসেছেন। বিশেষ করে ভোটার তালিকা সংশোধনের দিন বাড়ানোর আর্জি জানানো হয়েছে বারংবার।

তাঁদের যুক্তি উৎসবের মরসুমে বহু মানুষ এই প্রক্রিয়ায় অংশগ্রহন করতে পারেনি। শুধু নির্বাচন আধিকারিকের দফতরে দরবারই নয়, বুথে বুথে দলীয় কর্মীদের ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়ায় তৎপর থাকার নির্দেশও দেওয়া হয়েছে আলিমুদ্দিন স্ট্রিট থেকে। কোনভাবে ১৮ বছর কম বয়সীদের নাম কিংবা মৃত ব্যাক্তির নাম ভোটার তালিকায় ঢুকে না যায় সেদিকে নজর রাথতে দলীয় কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে বলে দলীয় সূত্রের খবর। ভোটার তালিকা সংশোধনের কাজে দেশ জুড়ে আগামী ২৮ অক্টোবর বিশেষ প্রচার দিবস হিসাবে রেখেছে নির্বাচন কমিশন। ওই দিন রাজ্যের সমস্ত বুথে দলের বুথ লেভেল এজেন্টদের অবশ্যই উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে আলিমুদ্দিন।

ভোটার তালিকা সংশোধনের কাজে যুক্ত বুথ লেভেল অফিসারদের সঙ্গে তাঁদের বৈঠক করার পরামর্শও দেওয়া হয়েছে। সূত্রের খবর, আলিমুদ্দিনের আশঙ্কা বহু ভুঁয়ো ভোটারের নাম ভোটার তালিকায় সংযোজন করতে বিশেষ সক্রিয় রয়েছে রাজ্যের শাসক দল। আর তাতে সফল হলে আগামী লোকসভা ভোটে আগে থেকেই অ্যাডভান্টেজ পেয়ে যাবে শাসক শিবির। আন্দোলন কর্মসূচির মধ্য দিয়ে পায়ের তলার মাটি ফিরে পাওয়ার লড়াইয়ের সঙ্গে সঙ্গে ভোটার তালিকা সংশোধনের কাজটিকেও পাখির চোখ করেছে রাজ্যের বাম নেতারা। তাদের এই তৎপরতায় ভোটার বাক্সে কতটা প্রভাব পড়বে তা সময়েই জবাব মিলবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট