ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা


বৃহস্পতিবার,২৫/১০/২০১৮
249

কাজী জহির উদ্দিন তিতাস---

ঢাকা, বাংলাদেশ : চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

ইসি সচিব বলেন, আশা করছি, ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। পহেলা নভেম্বর নির্বাচনে চূড়ান্ত প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পরই তফসিল ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

তবে ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কোন সপ্তাহে হবে, সেটা এখনও বলতে পারছি না। তবে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন হবে।

ইসি সচিব আরো বলেন, সংসদের এ অধিবেশনে প্রস্তাবিত আরপিও উত্থাপন না করা গেলে, অধ্যাদেশ জারি করেই সংশোধনের অনুমোদন নেয়া হবে। ইভিএম একটা যন্ত্র, এটাতে খুবই সহজ পদ্ধতিতে ভোট প্রদান করা যায়। এবং যার স্মার্টকার্ড আছে, স্মার্ট কার্ড না থাকলেও তার এনআইডি কার্ডটা ইনসার্ট করলে আঙুলের চাপের মাঝে ভোট প্রদানটা সুষ্ঠুভাবে করা যাবে।

সংবিধান অনুযায়ী, চলতি মাসের ৩০ তারিখের পর থেকে জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের প্রস্তুতির প্রায় সিংহভাগই সম্পন্ন হয়েছে। আগামী বছরের ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচন সম্পন্ন করার কথা থাকলেও কমিশন বলছে, নির্বাচন অনুষ্ঠিত হবে ডিসেম্বর মাসের মধ্যে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট