উড়িষ্যায় নিখিল ভারত শিশু সাহিত্য সংসদ-এর ৪০-তম সর্বভারতীয় শিশু সাহিত্য সম্মেলনে আমন্ত্রিত বক্তা ফারুক আহমেদ


শুক্রবার,২৬/১০/২০১৮
214

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: উড়িষ্যায় নিখিল ভারত শিশু সাহিত্য সংসদ-এর ৪০-তম সর্বভারতীয় শিশু সাহিত্য সম্মেলনে আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কবি ও সাহিত্যিক উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

উড়িষ্যার কাটাভাঞ্জিতে নিখিল ভারত শিশু-সাহিত্য সংসদের ৪০ তম সম্মেলন সফল করতে পশ্চিমবাংলা থেকে ২৮ জনের বেশি কবি সাহিত্যিক আমন্ত্রিত হয়ে এসেছেন। দেশ ও বিদেশ থেকে ২০০ জনের বেশি কবি ও শিশু সাহিত্যিক উপস্থিত হয়েছেন।

উড়িষ্যার বোলানগির জেলার কাটাভাঞ্জি শহরে নিখিল ভারত শিশু-সাহিত্য সংসদের ৪০ তম সর্বভারতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে ২৭ ও ২৮ অক্টোবর। দু-দিন ধরে শিশু-সাহিত্যের নানান দিক, বর্তমান পরিস্থিতি, শিশু-সাহিত্যের ভবিষ্যৎ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে। দু-দিন ধরে কবিতা ও ছড়া পাঠ সহ নানান অনুষ্ঠানও চলবে। সারা দেশের শিশু-সাহিত্যিকগণ সহ বাংলাদেশ থেকেও অংশগ্রহণ করছেন কবি সাহিত্যিক। এই সম্মেলনে সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশিষ্ট কবি আনসার উল হকের নেতৃত্বে অনুষ্ঠিত হচ্ছে এই মহা সাহিত্য সম্মেলন। পশ্চিমবাংলা থেকে ২৮ জনেরও অধিক শিশু-সাহিত্যিক অংশগ্রহণ করছেন।

ইস্পাত এক্সপ্রেস হাওড়া থেকে প্রায় আড়াই ঘণ্টা লেট করেছে, এই আপরাধবোধে দুঃখিত ইস্পাত হরিণের মতো ছুটে চলেছে। কবি সত্যপ্রিয় মুখোপাধ্যায় জানান “নিখিল ভারত শিশু সাহিত্য সংসদ-এর ৪০-তম জাতীয় স্তরের সম্মেলনে যোগ দিতে চলেছি আমরা উড়িষ্যার বোলানগির জেলার কাটাভাঞ্জি শহরে। সম্মেলন হবে সেখানেই। কলকাতা ছাড়াও বাংলাদেশ থেকেও অনেকে এই ঐতিহাসিক সম্মেলনে যোগ দিতে এসেছেন। আনসার উল হক, স্বপন পাল ও প্রদীপ কুমার পালের নেতৃত্বে চলেছি আমরা। আনসার উল হক ও স্বপন পাল দুজন আগেই কাটাভাঞ্জিতে পৌঁছে গেছেন।”

কবি সাহিত্যিক প্রণবেন্দু বিশ্বাস, সত্যপ্রিয় মুখোপাধ্যায়, কৃষ্ণলাল মাইতি, ফারুক আহমেদ, মোহনলাল কাপড়ী, আমীরুল ইসলাম চৌধুরী, লালমিয়া মোল্লা, জ্যোতির্ময় সরদার, তারাশঙ্কর চক্রবর্তী, প্রদীপকুমার পাল, রমজানবিন মোজাম্মেল (বাংলাদেশ), তাপস সাহা, মুকুল চক্রবর্তী, পলাশ পাঁজা, প্রবীররঞ্জন মন্ডল, তাপস মিত্র, নীহাররঞ্জন সেনগুপ্ত,মিনতি গোস্বামী, ঝর্ণা মুখার্জি, রবীন পার্থ মন্ডল, বেলা চ্যাটার্জি, সুমন বিশ্বাস, জাহাঙ্গীর দেওয়ান, ধীরেন্দ্রনাথ রায়, অমলেন্দু বিকাশ দাস, আবু নাসের আবদুল হাই ছিদ্দেকী, মেঘনাথ বিশ্বাস, শীতল চট্টোপাধ্যায় প্রমুখ উপস্থিত থাকবেন।

বিশিষ্ট শিশু সাহিত্যিক কৃষ্ণলাল মাইতি বলেন “ছড়ার মাধ্যমে শিশুদের বিজ্ঞানমনস্ক করে সহজেই গড়ে তোলা যায়।”

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট