ছেলেমেয়েদের মধ্যে জীবনবোধ গড়ে তুলতে প্রশিক্ষণ শিবির, বক্তা  জামশিদ নাসিরি


রবিবার,২৮/১০/২০১৮
514

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: জীবনে বড় হতে গেলে ও চরিত্র গঠন করতে পড়াশোনার সাথে খেলাধূলাও একান্ত প্রয়োজন। ছেলেমেয়েদের মধ্যে সামাজিক দায়বদ্ধতার পাঠ শেখাতে এক প্রশিক্ষণ শিবিরে যোগ দিয়ে এমনই মন্তব্য করলেন প্রাক্তন ফুটবলার জামশিদ নাসিরি। বিজ্ঞানভিত্তিক এক আনন্দজনক মডিউলের দ্বারা বিভিন্ন খেলার মাধ্যমে শিশুদের জীবনশৈলী ও সামাজিক দায়বদ্বতা শেখাতে “উল্লাস” নামে এক প্রশিক্ষণ শিবিরের সমাপ্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হল বোড়ালে। চাইল্ড স্পনসরশীপ কর্মসূচিতে অন্তর্ভুক্ত ৯ বছর থেকে ১১ বছর বয়সী মোট ২৭ জন ছেলেমেয়েদের নিয়ে এই প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়।
টানা এক বছর ধরে অনুষ্ঠানটিকে সুষ্ঠভাবে পরিচালনার জন্য স্থানীয় ক্লাব “আজাদ স্পোর্টিং”-র সদস্যরা সর্বতো ভাবে সহযোগিতা করে আসছে।

সমাজে পিছিয়ে পরা ২ বছর থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়েদের লেখাপড়া, স্বাস্থ্য, পুষ্টি, খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন সামাজিক সচেতনতার মাধ্যমে স্বাবলম্বী ও সুনাগরিক রূপে গড়ে তোলাই এই কর্মসূচির মূল উদ্দেশ্য।ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটির বোড়াল প্রকল্পের চাইল্ড স্পনসরশীপ কর্মসূচির প্রকল্প আধিকারিক শ্রী শুভাশীষ গুহ বলেন, আমাদের ছেলে মেয়েরা এই উল্লাস কর্মসূচিটি খুব আগ্ৰহ ও আনন্দ সহকারে গ্ৰহণ করেছে অংশগ্রহণকারী সকলেই।

এই কর্মসূচিতে তাদের নিয়মিত উপস্থিতি প্রমাণ করে যে এরা উক্ত কর্মসূচিটিতে কতটা আগ্ৰহী। এইসব ছেলেমেয়েদের মধ্যে আগে যে জড়তা ছিল তা এখন প্রায় নেই এবং গড়ে উঠেছে দলবদ্ধভাবে কাজ করার মানসিকতা, যা আগামীদিনে এদের জীবনে কাজে আসবে। এছাড়াও তিনি ধন্যবাদ জানান উপস্থিত ও সাহায্যকারী সকল ব‍্যক্তি ও সংগঠনকে। দক্ষিণ ২৪ পরগণা জেলার সোনারপুর থানার অন্তর্গত বোড়ালে অবস্থিত ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি ১৯৮২ সাল থেকে গ্ৰামের গরীব মানুষজনের জন্য বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নমূলক কাজ করে চলেছে পশ্চিমবঙ্গের তিনটি জেলা দক্ষিণ ২৪ পরগণা, মালদা ও দক্ষিণ দিনাজপুরে ছয়টি শাখা অফিসের মাধ্যমে।

ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি পরিচালিত ১৯৯১ সাল থেকে চিলড্রেন ইন্টারন্যাশনাল ও সহায়ের আর্থিক সহযোগিতায় ‘চাইল্ড স্পনসরশীপ কর্মসূচি’ এক অনবদ‍্য ধারাবাহিক কর্মসূচি হিসাবে চালু রয়েছে। প্রশিক্ষণ শিবিরের সমাপ্তি অনুষ্ঠানে যে সমস্ত ব্যক্তিদের উপস্থিতি অনুষ্ঠানটিকে উজ্জ্বলময় করে তোলে,তারা হলেন ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতা সম্পাদক মধু বসু, সহায়ের তরফ থেকে উপস্থিত ছিলেন পাপ্পু দাস ও ইজাজ তরফদার। ছোট ছেলেমেয়েদের খেলাধূলার প্রতি উৎসাহ জোগাতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন দিকপাল ভারতীয় ফুটবলার জামশিদ নাসিরি, তুষারকান্তি মজুমদার ও সঞ্জয় বিশ্বাস। উক্ত প্রোগামের ভূয়সী প্রশংসা করেন তাঁরা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট