বেগুনি রঙের চা দেখেছেন কখনও?


মঙ্গলবার,৩০/১০/২০১৮
473

বাংলা এক্সপ্রেস---

বেগুনি রঙের চা দেখেছেন কখনও? বেশি দূর যাওয়ার দরকার নেই। ভারতেই পাওয়া যায় সেই চা। চাইলে অনলাইনে কিনে চেখে দেখতেও পারেন।

শোন যায় পৃথিবীতে ১৫০০ রকমের চা রয়েছে। আর ভারতের বেশ কয়েকটি জায়গার চা কিন্তু বিখ্যাত। দার্জিলিং, অসম , মুন্নারে বিপুল পরিমাণ চা উৎপন্ন হয়। তবে এই বেগুন চা বা পার্পল টি- কানাডা থেকে আসে বলে শোনা গিয়েছিল। কিন্তু ২০১৫ সালে ‘টি রিসার্চ ইন্সটিটিউট’ গবেষণা করে দেখেন, অসমেই পাওয়া যায় সেই চা। ১০,০০ চা পাতা দিয়ে তৈরি হয় এক কেজি পার্পল টি।মনোজ কুমার ও পাংকাই ওয়াংটান নামে দুই চা গবেষক অবশ্য পরবর্তীকালে জানান, অরুণাচল প্রদেশের সিয়াং জেলাতেও পাওয়া যায় এই চা।

এই চা-এর রঙ অনবদ্য। যেন ফুলের গাঢ় রঙের সঙ্গে মিলে যায়। রঙেই মজে যান অনেকে। তবে রয়েছে স্বাস্থ্যগুণ। এতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। সম্প্রতি, ‘দুগার কসমেটিক প্রোডাক্ট’ নামে এক সংস্থার কাছে ২৪,৫০১ টাকা প্রতি কেজি দরে এই চা বিক্রি হয়েছে। ওই সংস্থা থেকে দু’জায়গায় পাঠানো হচ্ছে সেই চা। কিছুটা যাবে আমেদাবাদের টি বুটিকে। আর বাকিটা পাঠানো হবে ‘ভাইব্র্যান্ট গুজরাত ২০১৯’ সামিটে। সেখানে অতিথিদের এই চা পরিবেশন করা হবে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট