৫৩ বছরের প্রাচীন দৈনিক কালান্তর পত্রিকা বন্ধ হয়ে যাচ্ছে


মঙ্গলবার,৩০/১০/২০১৮
501

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: ৫ত বছরের প্রাচীণ একটি বাংলা দৈনিক সংবাদপত্র বন্ধ হতে চলেছে। অার্থিক অনটনের এই পরিনতি ঘটতে চলেছে পত্রিকাটির। আগামী ১ নভেম্বর পাঠকদের হাতে কালান্তর পৌঁছবে। তারপর ইতিহাসের পাতায় লেখাতে চলেছে নাম। তবে ঐতিহ্যবাহী এই সংবাদপত্রের নাম মানুষ যাতে সম্পূর্ণ ভুলে না যান সে কথা মাথায় রেখে সাপ্তাহিক কিংবা পাক্ষিক হিসাবে কালান্তরকে বাঁচিয়ে রাখার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন পত্রিকা কর্তৃপক্ষ। ভারতের কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার রাজ্য পরিষদের মুখপাত্র এই কালান্তর।

একসময় শুধুমাত্র পার্টি সদস্যদের চায়ের টেবিলেই নয়, সাধারণ পাঠকের অনেকের সকাল শুরু হত কালান্তর দিয়েই। আবার রাস্তার ধারের দেওয়ালে কিংবা রেল স্টেশনে সাঁটানো কালান্তরের পাঠক সংখ্যাও নেহাত কম ছিল না। পত্রিকার প্রকাশক তথা সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, ২০১১ সালে রাজ্যে পরিবর্তনের পর থোকে কাগজের সরকারি বিজ্ঞাপন একপ্রকার বন্ধ হয়ে যায়।

অত্যাধুনিক ছাপাখানা না থাকায় বানিজ্যিক বিজ্ঞাপন পাওয়ার ক্ষেত্রেও অন্তরায় হয়ে ওঠে। পার্টির পক্ষে লোকসানে কাগজ চালানো সম্ভব হচ্ছে না বলেই এই কঠিন সিদ্ধান্ত গ্রহন করতে বাধ্য হতে হয়েছে। অার্থিক অনটনে এই দৈনিক সংবাদপত্র মুখ থুবড়ে পড়ায় হতাশ কাগজের সঙ্গে যুক্ত সকলেই। অবশ্য কর্তৃপক্ষের দাবি বছর খানেকের মধ্যে অত্যাধুনিক ভাবে কাগজকে ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছেন তারা। কিন্তু সংবাদপত্রের তিক্ত অভিজ্ঞাতা থেকে তেমন আশার আলো দেখছেন না ওয়াকিবহাল মহলের কেউই।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট