খড়গপুর আইআইটিতে ইয়ং ইনোভেটিভ প্রোগ্রাম


বৃহস্পতিবার,০১/১১/২০১৮
294

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: স্কুল পড়ুয়াদের মধ্যে মেধার উন্নতিতে বদ্ধপরিকর আইআইটি খড়গপুর। যার জন্য নেওয়া হল মেধা পরীক্ষাও। গত দুবছর ধরে আয়োজিত হচ্ছে এই ” ইয়ং ইনোভেটিভ প্রোগ্রাম”৷ ২০১৭ তে প্রথম এই ভাবনা শুরু করেছে খড়্গপুর আইআইটি৷সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির কাছে অষ্টম থেকে দশম শ্রেনীর ছাত্রছাত্রীদের আবিষ্কৃত প্রযুক্তি, ভাবনা নিয়ে প্রদর্শনীতে অংশ নিতে আবেদন করা হয়৷ ২০১৭ তে প্রথম দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রাছাত্রীরা তাঁদের আবিষ্কৃত যন্ত্রের মডেল নিয়ে হাজির হয়েছিলেন খড়গপুর আইআইটির বিজ্ঞান প্রদর্শনীতে৷ এবারও ২০১৮ সেই ছবি দেখা গেল।

এবারের প্রদর্শনীতে বিভিন্ন স্কুল থেকে একশোর বেশি প্রতিযোগী যোগদান করেছে। যার মধ্যে এবার দেশের বাইরে সিঙ্গাপুর থেকেও আবেদন এসেছিল৷তাঁদের কাছ থেকে ইন্টারনেটের মাধ্যমে আবিষ্কৃত যন্ত্রের ভাবনা, কার্যপ্রনালী দেখেছিল খড়্গপুর আইআইটির কার্যকর্তারা। সেখানে ২৪ টি আবিষ্কৃত মডেলের প্রতিটিই পরিবেশ রক্ষা ও শক্তি সংরক্ষনের বিভিন্ন দিক নিয়ে নিত্য নতুন যন্ত্র আবিষ্কার করার মডেল গুলি দেখায় ছাত্রছাত্রীরা। যার প্রতিটিই এক একটি নতুন ভবনা ও পরিবেশ সরক্ষায় সহায়তা করবে।

ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার গুলি দেখে রীতিমতো চমকাতে হয়েছে আয়োজক আইআইটির কর্তাদের ৷  আয়োজকদের মধ্যে সহযোগী ডিন অধ্যাপক আনন্দলোক ভট্টাচার্য বলেন ” আমরা স্তম্ভিত এই ধরনের আবিষ্কারগুলি দেখে। প্রতিটি আবিষ্কারই অভিনব ও চমকপ্রদ, যা সমাজে উপকারে লাগবে। এদের মধ্যে প্রথম দ্বিতীয় তৃতীয় বেছে নেওয়া খুবই কষ্টের। দেশে অসম্ভব প্রতিভা, উজ্জ্বল মস্তিষ্ক এরা। এদের উত্সাহ দিলেই ভবিষ্যতের বিজ্ঞান ক্ষেত্রের তারকা এরা ৷ ”

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট