স্বাস্থ্য ভালাে রাখতে কালাে ধানের ভাত খান


বৃহস্পতিবার,০১/১১/২০১৮
95

বাংলা এক্সপ্রেস---

স্বাস্থ্য ভালাে রাখতে কালাে ধানের ভাত খান। এমনই আহব্বান জানালেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ সুভাষ চন্দ্র রায়। আর তার এই লক্ষে উত্তরদিনাজপুর জেলার কালিয়াগঞ্জের ধনকৈল গ্রাম পঞ্চায়েতের পশ্চিম কাচনা গ্রামে নিজের বাড়ির সামনে ২ বিঘা জমিতে পঞ্চাশ রকমের ধান উৎপাদন করে নয়া নজীর গড়লেন তিনি। ডাক পেয়ে গিয়েছিলেন তিনি আন্তজার্তিক রাইস সন্মেলনে সিঙ্গাপুরে। জানা যায় ডাঃ সুভাষ বাবু মাত্র এই অসম্ভব কে সম্ভব করে তুলছেন মাত্র দুই বিঘা জমিতে ।

গ্রামে গিয়ে দেখা যায় তিনি যেখানে চাষাবাদ করছেন সেখানে ভিন্ন ভিন্ন জাতের ধানের চাষ তিনি করে চলছেন। শুধু তাই নয় তিনি সেখানে এক সে বকর এক কালাে ধানের চাষ ও করছেন। তার বক্তব্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার যখন সাধারন মানুষদের আহব্বান করছেন শরীর ভালাে রাখতে ও ভালাে রকম খাদ্য খেতে ঠিক তখন তার উৎপাদিত কালাে ধানের চালের ভাত অনেকটাই সুসম খাদ্যে সাহায্য করবে। তিনি বলেন উত্তরবঙ্গে প্রথম তিনি এই কালাে ধানের চাষ করছেন পরীক্ষা মুলক ভাবে যা প্রথমেই সফল হয়েছেন তিনি। তার বক্তব্য সরকার যদি তার সঙ্গে কথা বলে তাহলে তিনি এই ধানের বীজ চাষীদের কাছে সরবরাহ করবেন যাতে আগামীদিনে আরাে চাষীরা এগিয়ে আসে এই চাষ করতে ।

তিনি বলেন পেশায় তিনি একজন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিঙ্গানী হওয়ার সুবাদে এই ধান চাষ করতে বা গবেষনা করতে বারতি সুবিধা পান। এদিকে ডঃ সুভাষ রায়ের এই ধরনের উদ্যোগে উৎসাহিত হয়ে তার ই তত্বাধানে অনেক ছাত্ররা এগিয়ে আসছেন পিএইচডি করতে ধানের গবেষনা নিয়ে। এমন ই একজন এর দেখা মিলল তার ধানি জমিতে গবেষনা করতে পঙ্কজ শীলে। তিনি বলেন  এই অঞ্চলে, এই ধরনের কালাে ধানের চাষ একটা বিরল ঘটনা তাই এই ধানের উপর তিনি ও গবেষণা করছেন।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট