অঙ্কন ভাবনায় প্রেক্ষাপট, নবীন শিল্পীদের চিত্র প্রদর্শনী


সোমবার,০৫/১১/২০১৮
330

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: শিল্প ভাবনায় শিশু শিল্পী ও নবীন শিল্পীদের গুরুত্ব দিতে অঙ্কন প্রতিযোগিতা ও চিত্র প্রদর্শনীর আয়োজন করল প্রেক্ষ‍াপট নামক সংস্থা।প্র থম বছরের এই অঙ্কন প্রদর্শনীতে শতাধিক নবীন শিল্পী দের চিত্র প্রদর্শিত হয়। বেলদা প্রভাতী বালিকা বিদ্যাপীঠ আয়োজিত এই প্রদর্শনী তে চিত্র প্রদর্শনী ছাড়াও অঙ্কন প্রতিযোগিতা ও সান্ধ্যকালীন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশিষ্ট আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী অসিত সাঁই, বিশিষ্ট শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী দেবায়ন কর, শিক্ষারত্ন কমল শিট,তপনেশ দে, অরুন দেব সহ প্রমুখ ব্যক্তিত্ব।

শিল্পী অসিত সাঁই এবং দেবায়ন কর ক্যানভাসে নিজেদের ছবি এঁকে এবং বিশিষ্ট চিত্রশিল্পীদের মূর্তিতে মাল্যদানের মাধ্যমে এদিনের এই বিশেষ চিত্র প্রদর্শনীর শুভ সুচনা হয়। এই চিত্র প্রদর্শনীর উদ্যোক্তা তথা প্রেক্ষাপট গোষ্ঠীর অন্যতম সদস্য মুকেশ সাউ জানান-“বেশ কয়েক জায়গায় চিত্র প্রদর্শনীর আয়োজন হয় কিন্তু সেখানে মুখ্য হিসেবে প্রাধান্য পায় বিশেষ কয়েকজন শিল্পীর চিত্রকলা। কিন্তু প্রেক্ষাপট গোষ্ঠী এলাকায় নবীন এবং শিশু শিল্পী দের গুরুত্ব দিতে এই আয়োজন। যার প্রথম বছরের পথচলা আজ থেকে। সকলের সার্বিক সাহায্য সহযোগিতার মাধ্যমে এই প্রচেষ্টা কে এগিয়ে নিয়ে যেতে পারব।

“উদ্বোধনী অনুষ্ঠানের পর শিল্পীদের নিয়ে বিশেষ আলোচনা সভার ‘চিত্রকলার সহজপাঠ’ আয়োজন করা হয়। এছাড়া ক্যুইজ সহ একাধিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। উপস্থিত বিশিষ্ট শিল্পী তথা আলোচক অসিত সাঁই বলেন-” আমি বিশিষ্ট শিল্পী নই, শিল্পী প্রত্যেকে। কারণ ধুলোবালি নিয়ে প্রত্যেকেই খেলাধুলা করি। তবে থেকে আমি কেন আমরা সবাই শিল্পী। একজন বিশিষ্ট শিল্পী হতে গেলে নানা ধরনের যোগ্যতার প্রয়োজন হয়।” বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতা ও সান্ধ্যকালীন অনুষ্ঠানের মাধ্যমে এদিনের অনুষ্ঠান শেষ হয়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট