মূক ও বধীর আবাসিক কিশোর-কিশোরীকে ভাইফোঁটা


শুক্রবার,০৯/১১/২০১৮
294

বাংলা এক্সপ্রেস---

বাড়ি থেকে হারিয়ে গিয়েছে। নাম ও বাড়ির ঠিকানা বলার মতো ক্ষমতা নেই এঁদের। সারা বছর হোমের চার দেওয়ালের মধ্যে দিনরাত কাটায়। এই চার দেওয়ালের মধ্যেই খেলাধুলারর পাশাপাশি পড়াশুনা। এমনই ৪৫ জন মূক ও বধীর আবাসিক কিশোর-কিশোরীকে ভাইফোঁটার আনন্দে রাখার জন্য উদ্যোগী হয়েছে সমাজ কল্যান দপ্তরের অধীনস্থ উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের সূর্যোদয় মূক ও বধীর আবাসিক হোম কতৃপক্ষ।

আজ শুক্রবার সকালে হোমের আবাসিকরা নতুন পোশাক পরে হোমের বারান্দায় বসে হোমের বোনেরা ও দিদিরা ভাইদের কপালে চন্দন, দই, কাজল, শিশিরের ফোঁটা পরিয়ে ভ্রাতৃ দ্বিতীয়া উৎসব পালন করে। আবাসনের বোন ও দিদিরা মঙ্গলদ্বীপ জ্বালীয়ে ভাইদের কপালে মঙ্গল তিলক এঁকে দিয়েছে। যাতে ভাই আমাদের ভালো ও সুস্থ ভাবে দিন কাটায়। পরে মিষ্টিমুখ করা হয়।

হোমের অধ্যক্ষ পার্থসারথী দাস জানিয়েছেন, মূক ও বধীররা শারীরিক প্রতিবন্ধী হলেও তাদের চিন্ত ভাবনা দিক থেকে অন্যদের চেয়ে কোন অংশে কম থাকা না। সরকারি এই হোমে সারা বছর করা নজরে রাখতে হয়। তাই এবার হোমের ছেলে-মেয়েদের আনন্দ দেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও বলেন, ভাইফোঁটা অনুষ্ঠানের পর সন্ধ্যায়য় হোমের মধ্যে আতসবাজি ফাটানোর ব্যবস্থা করেছে হোম কতৃপক্ষ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট