ভাতা বাড়িয়েও কমিয়ে দেওয়ার প্রতিবাদে রাজপথে অঙ্গনওয়াড়ি কর্মীরা


মঙ্গলবার,১৩/১১/২০১৮
352

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: ভাতা বাড়িয়েও কমিয়ে দেওয়ার প্রতিবাদে পথে নামলেন রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা। সোমবার রাজভবন অভিযানে সামিল হলেন তারা। ঘোষনা মত বর্ধিত ভাতার পুরোটাই না দেওয়া পর্যন্ত আন্দোলন জারি থাকবে বলে এদিন জানিয়ে দেন আন্দোলনকারীরা। রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা দের ভাতা বাড়িয়েও কমিয়ে দেওয়ার প্রতিবাদে ক্ষোভ তৈরী হয়েছে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা দের মধ্যে। সোমবার তারই বহিঃপ্রকাশ ঘটল কলকাতার রাজপথে।

পশ্চিমবঙ্গ রাজ্য আইসিডিএস কর্মী সমিতির পক্ষ থেকে রাজভবন অভিযানে অংশ নিলেন কয়েক হাজার অঙ্গনওয়াড়ি কর্মী। পাঁচ বছরের নিচের শিশুদের খেলার ছলে ও আধুনিক ভাবে পড়াশুনা শিখিয়ে, প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার মতো উপযোগী তৈরী করার দায়িত্ব যাঁদের কাঁধে তাদের ভাতা বৃদ্ধির ঘোষনার পরও হঠাৎ করে কমিয়ে দেওয়ার কারন খুঁজে পাচ্ছেন না তাঁরা। এদিন রাজভবন অভিযানের কর্মসূচি থেকে সংগঠনের সাধারণ সম্পাদিকা কল্পনা দত্ত দাবি করেন বর্ধিত ভাতা বৃদ্ধি না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন জারি থাকবে।

কলকাতা পুরসভার সামনে থেকে মিছিল করে অঙ্গনওয়াড়ি কর্মীরা ধর্মতলায় বেশ কিছুক্ষণ বসে পরেন। এর জেরে ব্যাপক জানযটের সৃষ্টি হয়। পরে পুলিশি মধ্যস্থতায় অবস্থান ওঠে। পরে রানি রাসমনি রোডে মিছিল আটকায় পুলিশ। উল্লেখ্য, গত ২৩ আগস্ট রাজ্য সরকারের নারী ও শিশুকল্যান দপ্তরের এক বিঞ্জপ্তিতে বলা হয় ১ অক্টোবর থেকে ১০০০ টাকা করে মাসিক ভাতা বাড়ানো হবে। সেই মতো কর্মী ও সহায়িকাদের ১০০০ টাকা করে দিয়ে দেওয়ার পর, ১ লা নভেম্বর নতুন আরো একটি বিঞ্জপ্তি জারি করে মাসিক ভাতা সংশোধিত করা হয়। অঙ্গনওয়াড়ি কর্মীদের বর্ধিত ভাতা ৬০০ টাকা কমে যায় এবং সহায়িকাদের ৩০০ টাকা কমে যায়। এর প্রতিবাদে রাজভবন অভিযানের পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী সহ বিভিন্ন মহলে চিঠিও পাঠিয়েছে অঙ্গনওয়াড়ি কর্মীরা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট