হায়দ্রাবাদে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল কলকাতার ছায়ানট


বৃহস্পতিবার,১৫/১১/২০১৮
422

ফারুক আহমেদ---

১০ নভেম্বর ছায়ানট কলকাতার উদ্যোগে ‘হৃদয়ে রবীন্দ্রনাথ চেতনায় নজরুল’ নামাঙ্কিত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হল হায়দ্রাবাদের ফিনিক্স এরিনা অডিটোরিয়ামে। অনুষ্ঠানের শুভসূচনা হয়েছিল সমবেতভাবে নজরুল সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। সমবেত সংগীতে অংশগ্রহণ করেছিল ছায়ানট কলকাতার শিল্পীবৃন্দ, পরিচালনায় ছিলেন সোমঋতা মল্লিক।

ছায়ানটের সদস্য অর্নব মুখার্জির কন্ঠে শোনা যায় রবীন্দ্রনাথের চিরায়মানা এবং নজরুলের হে রুদ্র আদেশ দাও, ছোট্ট অনুরাগ শুনিয়েছিল রবীন্দ্রনাথের সমব্যাথী, শর্মিষ্ঠার কণ্ঠে শোনা যায় কাজী নজরুল ইসলামের ২ টি কবিতা: ১) সৃষ্টি সুখের উল্লাসে ২) সব্যসাচী, শ্রীপর্ণা শোনান রবীন্দ্রনাথ ঠাকুরের ঝুলন এবং কাজী নজরুল ইসলামকে নিয়ে লেখা স্বরচিত ২টি কবিতা: ১) ফিরে এস নজরুল ২) সাড়া দাও সৈনিক, মীনাক্ষি ব্যানার্জী পরিবেশন করেন কাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতা সাম্যবাদী এবং ছোটদের জন্য লেখা কবিতা ঠ্যাং ফুলী।

এঁদের প্রত্যেকের পরিবেশনায় শ্রোতাদের মন ছুঁয়ে যায়। কবিতা পাঠের পাশাপাশি ছিল নৃত্য পরিবেশনা, অংশগ্রহণে ধিতাং ডান্স ট্রুপ, পরিচালনায় ছিলেন সাগরিকা। রবীন্দ্র সংগীত পরিবেশন করেন পুষ্পিতা নাথ। কাজী নজরুল ইসলামের লোক আঙ্গিকের গান পরিবেশন করেন সোমঋতা মল্লিক। হায়দ্রাবাদে বঙ্গ মেলা আয়োজন করার জন্য ‘The Bengali Circle’-কে সম্মাননা প্রদান করে সম্মানিত করল ছায়ানট। সমগ্র অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন বিশিষ্ট সংগীত শিল্পী সোমঋতা মল্লিক।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট