কলকাতা শহরের বইপ্রেমীদের চোখে কলেজস্ট্রীট


শুক্রবার,২৩/১১/২০১৮
656

শুভ বিশ্বাস ---

শহর কলকাতার আনাচে কানাচে রয়েছে বহু এমন জায়গা সেই জায়গা নিয়ে জড়িয়ে রয়েছে নানান ইতিহাস। মধ্যে কলকাতার অন্যতম সেরা বই বিক্রয় কেন্দ্র এই কলেজস্ট্রীট, অচেনা বইয়ের সেরা সম্ভার নিয়ে আজও মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে শহর কলকাতার বুকে। বউবাজার অঞ্চলের গণেশচন্দ্র অ্যাভিনিউ-এর মোড় থেকে মহাত্মা গান্ধী রোড মোড় পর্যন্ত এই রাস্তাটি প্রসারিত। সারাদিন ধরে রয়েছে অজস্র মানুষের আনাগোনা এই জায়গাটি জুড়ে। স্কুল হোক বা কলেজ ছাত্রছাত্রীরা ছাড়া এখানে আসেন বহু বইপ্রেমী মানুষ।

অনেকে আসেন তাঁর প্রিয় অচেনা কোন বইয়ের সন্ধান নিয়ে আবার কেউ বা আসেন নতুন বই কেনার আনন্দ নিয়ে। কলেজ স্ট্রিট কলকাতার প্রধান বই প্রকাশনা ও বিক্রয় কেন্দ্র। তাই এই অঞ্চলটিকে বইপাড়া বলা হয়।আনন্দ পাবলিশার্স, দে’জ পাবলিশিং, রুপা অ্যান্ড কোং, দেব সাহিত্য কুটীর, সাহিত্যম, পত্র ভারতী প্রভৃতি প্রধান বাংলা প্রকাশনা সংস্থাগুলির প্রধান কার্যালয় এখানেই অবস্থিত। রাস্তার দুধারে বই-এর অনেক ছোটো ছোটো দোকান আছে। এখানে পুরনো ও নতুন বই পাওয়া যায়। বছর শেষে বহু মানুষ পুরানো ও নতুন বই কিনতে ভিড় জমান এই বইপাড়ায়।

২০০৭ সালে টাইম ম্যাগাজিন-এর “বেস্ট অফ এশিয়া” তালিকায় ভারতের উল্লেখযোগ্য স্থানের স্বীকৃতি পায় কলেজ স্ট্রিট। গোয়েন্দা গল্প হোক বা সাহিত্য যে বইটি এতদিন ধরে আপনি খুছছেন এখানে আসলে হয়ত পেতে পারেন সেই বইটির সন্ধান। শতাব্দী প্রাচীন এই জায়গাটি জুড়ে রয়েছে অনেক ইতিহাস। রাস্তার দুধারে বইয়ের পসরা সাজিয়ে বসে আছেন বই বিক্রেতারা। আজকের বিশ্বায়নের যুগে ইন্টারনেট এর মাধ্যমে কিছু মানুষ হয়ত বই কিনছেন, কিন্তু এই বইপাড়ায় গিয়ে এখনো অব্দী বই কেনেনি এমন মানুষ পাওয়া কঠীন।

শহর কলকাতার ঐতিহ্য নিয়ে আজও বইয়ের পসরা সাজিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে কলেজস্ট্রীট। ১৮৫৭ সালে উপমহাদেশের বুকে প্রথম আধুনিক কলিকাতা বিশ্ববিদ্যালয় এখানে স্থাপিত হয় , এছাড়া এখানে অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় অবস্থিত। ইংরেজ আমল থেকে এই স্থানটি সকলের কাছে পরিচিত। আপামর বিশ্ববাসী বইয়ের খোঁজে এসে পরেন তাঁর প্রিয় বইয়ের সন্ধান নিয়ে এই কলেজস্ট্রীট। শহর কলকাতার অন্যতম প্রাণকেন্দ্র এই কলেজস্ট্রীট।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট