দক্ষিন ২৪ পরগনার ভাঙরে আয়োজিত হল কৃষি, উদ্যানপালন, প্রানী সমবায় মেলা


শনিবার,১৫/১২/২০১৮
345

বাংলা এক্সপ্রেস---

দক্ষিন ২৪ পরগনার ভাঙর অঞ্চলে আয়োজিত হল কৃষি ও উদ্যান পালন মেলা। তিনদিন ব্যাপি এই মেলায় এসেছেন বহু কৃষক। আমরা সাধারণত অনেকেই জানি ভাঙর অঞ্চল কৃষি ক্ষেত্রে অনেক এগিয়ে,সাধারণ এই অঞ্চলে বেশিরভাগ মানুষের জীবিকা কৃষিকাজ। তাই এই মেলায় ভিড় জমিয়েছেন এলাকার সাধারণ কৃষক শ্রেনি। কৃষকদের কথা মাথায় রেখে এই মেলার আয়োজন করা হয়।এই মেলায় কৃষকরা তাদের উতপাদিত শাক সব্জী নিয়ে স্টলে হাজির ছিলেন। এই মেলায় হাজির হয়েছিলাম আমরা এই দিন কৃষকরা জানান এই মেলার মধ্যে দিয়ে তারা অনেক নতুন কিছু জানছেন, এছাড়া কিভাবে বর্তমানে আরো ফলন বৃদ্ধি করা ও নতুন পদ্ধতি সমন্ধে তারা অবগত হয়েছেন এই মেলায় এসে।

এই মেলায় উপস্থিত ছিলেন প্রাক্তন বিধায়ক তথা বর্তমান সহ সভাপতি মাননীয় আরাবুল ইসলাম মহাশয়, বিশিষ্ট সমাজসেবী অহিদুল ইসলাম সহ অন্যান্যরা। সাধারণত এই মেলার মধ্যে কৃষকরা বিভিন্ন ধরনের সুজোগ সুবিধা পেতে পারেন যেমন কৃষি লোন,এছাড়া কোন সার ব্যাবহার করলে অধিক ফলন হবে। সুতারাং বলা যেতে পারে কৃষক দের আরো অনেক বেশি উৎসাহীত ও উজ্জীবিত করবে এই কৃষিমেলা। এইদিন মেলাতে নানান স্টলে একদম অন্যধরনের নজরকাড়া শাকসবজি নিয়ে হাজির হয়েছিলেন কৃষকরা। এছাড়া এই মেলায় নানাধরণের পাখি, ও বিভিন্ন ধরনের মাছের স্টল বসেছিল।অন্যদিকে এইদিন নানান ধরনের সাংস্কৃতিক অনুস্টান এর আয়োজন করেছিল কর্তৃপক্ষ, কুইজ, মিউজিকাল চেয়ার,ইত্যাদি। এলাকার সাধারণ কৃষক দের কথা মাথায় রেখে তাদের নানান সুজোগ সুবিধা প্রদান করাই এই মেলার অন্যতম লক্ষ্য।

কৃষকরা জানান, এই মেলার জন্য তারা বিশেষ ভাবে লাভভান হচ্ছে, এছাড়া এই মেলায় এসে তারা নানাভাবে উপকৃত হয়েছেন।বিজ্ঞান সন্মত পদ্ধতিতে কিভাবে তারা চাষাবাদ করবেন তা জানতে পারছেন এই মেলায় এসে।এদিন প্রাক্তন বিধায়ক তথা বিশিষ্ট সমাজসেবী আরাবুল ইসলাম জানান এই মেলার মধে দিয়ে কৃষকরা দারুন ভাবে লাভবান হচ্ছেন তাদের উজ্জীবিত করা ও তাদের কৃষিকাজের প্রতি আগ্রহ বৃদ্ধি করা এই মেলার অন্যতম উদ্দেশ্য। এই মেলায় অংশগ্রহনকারী প্রতিটি কৃষক দের জন্য পুরস্কারের ব্যাবস্থা করা হয়েছে। সুতারং বলা জায় কৃষকদের কথা মাথায় রেখেই তাদের আরও বেশি উজ্জীবিত করতেই এই মেলার আয়োজন করা হয়েছে।

এই অনুস্টানে কৃষক দের পাশাপাশি ছাত্র ছাত্রীরাও ভিড় জমিয়েছিল এই মেলায়। এই কৃষিমেলা নিয়ে কৃষক দের মধ্য উচ্ছাস ছিল চোখে পড়ার মত। এছাড়া এই দিন কৃষি কর্মধ্যাক্ষ সাহাজাহান বিশ্বাস ভাঙর হল অন্যতম কৃষি প্রধান অঞ্চল, ভাঙরকে তিনি সব্জিগোলা বলে অভিহিত করেন। কৃষি দফতরের এক আধিকারিক বলেন রাজ্য সরকার কৃষক দের জন্য নানা কল্যানমুলক প্রকল্প এনেছেন। কৃষক ভাইরা কৃষি দফতরে এসে সুবিধা গুলি গ্রহণ করুক। কৃষক দের জন্য নানা ধরনের উপহার রাখা হয়েছিল। এই মেলা কৃষক দের অনুপ্রেরণা জোগাবে তা বলাই বাহুল্য।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট