হনুমানের অত্যাচারে ক্ষতির মুখে হাওড়ার বাগনানের গোলাপ চাষীরা


শনিবার,২২/১২/২০১৮
373

আক্তারুল খাঁন---

হাওড়া: সকাল থেকে গ্রামের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়ানো। সুযোগ পেলেই বাগানে ঢুকে ফুল থেকে ফল সব কিছু নষ্ট করে চালিয়ে যাওয়া। তবে এই এই হনুমানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাওড়ার বাগনানের গোলাপ চাষিরা।হাওড়া জেলার বাগনান, ঘোড়াঘাটা, দেওলটি গোলাপ চাষের এক অন্যতম জায়গা। সূত্রে খবর বাগনানের এই সব এলাকায় প্রায় চার থেকে পাঁচশো বিঘা জমিতে সারা বছর গোলাপ চাষ হয়।

আর এইসব গোলাপ হাত ঘুরে রাজ্যের বিভিন্ন জেলায় পৌঁছে যাই।যদিও গত কয়েক মাস ধরে এক দল হনুমানের দাপটে ব্যাপক ক্ষতির মুখে এই সব এলাকার গোলাপ চাষিরা। স্থানীয় সূত্রে খবর,বাগনান ঘোড়াঘাটা বিস্তীর্ণ এলাকাজুড়ে দাপট চালাচ্ছে ২৫-৩০ টি হনুমানের দল। গোলাপ গাছের কুঁড়ি-পাতা খেয়ে ফেলায় গাছগুলি ক্ষতির মুখে। দেওলটি গ্রামের সুকুমার ধাড়া এক ফুল চাষী জানান, গত তিনমাস ধরে হনুমানের এই দাপটে অতিষ্ঠ ফুল চাষীরা।

সারাদিন লক্ষ্য রাখার পাশাপাশি শব্দবাজি ফাটিয়ে তাড়ানো হলেও সুযোগ পেলেই বাগানে ঢুকে ফুল নষ্ট করে দিচ্ছে। বাপ্পাদিত্য ঘোষাল নামে আর এক চাষি বলেন, হনুমানের এই অত্যাচারে ফুল ও পাতা নষ্ট হয়ে যাওয়ায় নতুন ফুল ও পাতা আসতে দেরি হবে। ফলে মাঘ মাসে বিয়ের মরশুমে ফুলের যোগান নিয়ে সমস্যা দেখা দেবে যার ফলে বাজারে ফুলের দাম বাড়ার আশঙ্কা দেখা দেবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট