পরিচ্ছন্নতার জন্য নয়া নিয়ম চিড়িয়াখানাতে


শনিবার,২২/১২/২০১৮
288

বাংলা এক্সপ্রেস---

কলকাতা : চিড়িয়াখানাকে পরিচ্ছন্ন রাখতে বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করা হয়েছে কতৃপক্ষের তরফে।নোংরা বা থুতু ফেললে দিতে হতে পারে জরিমানা। বর্তমানে শহর কলকাতার বিভিন্ন জায়গায় থুতু ফেলে ময়লা করে তুলছে তিলোত্তমাকে। শহর কলকাতার বিভিন্ন জায়গায় একি চিত্র। এবার শহর কলকাতার অন্যতম সেরা জায়গা চিরিয়াখনায় এই সবের বিরুদ্ধে নতুন পদক্ষেপ নিলো চিড়িয়াখানা কতৃপক্ষ।

শুধু তাই নয়, চিড়িয়াখানায় অভ্যান্তরে যেখানে সেখানে থুতু ফেললে দিতে হবে জরিমানা। থুতু বা নোংরা ফেললে দিতে হতে পারে ৫০০ টাকা জরিমানা এমন খবর পাওয়া গেছে। এছাড়া চিড়িয়াখানার ভিতরে প্লাস্টিক ব্যাবহার নিষিদ্ধ করা হচ্ছে। নো প্লাস্টিক জোনে পরিনত করা হচ্ছে চিড়িয়াখানা চত্বরকে। ফলে এবার চিড়িয়াখানার অভ্যান্তরে প্লাস্টিক ব্যাবহার পুরোপুরি নিষিদ্ধ করা হচ্ছে। ফলে পরিবেশ পরিস্কার ও পরিচ্ছন্ন রাখতে নতুন উদ্যেগ নিলো চিড়িয়াখানা কতৃপক্ষ।

এর আগেও শহর কলকাতার আনাচে কানাচে এই খবর বারবার উদ্বিগ্ন করে তুলেছে শহরবাসীকে। কিন্তু বারবার এই খবর প্রকাশিত হওয়ার পর তেমন সাড়া পাওয়া যায়নি। তাই এবার জরিমানা করার সিদ্ধান্ত নিলো উদ্ধতন কতৃপক্ষ। চিড়িয়াখানাকে পরিস্কার ও পরিচ্ছন্ন রাখতে এই উদ্যেগ ফলপ্রসু হয় কিনা সেটাই এখন দেখার।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট