প্লাস্টিক দুষনে বিপন্ন বিশ্বকে নতুন দিশা দিচ্ছে হরিগোপাল রায়ের তৈরী মাটির বোতল


মঙ্গলবার,০৮/০১/২০১৯
520

বাংলা এক্সপ্রেস---

উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের টেরাকোটা শিল্পী হরিগোপাল রায়। প্লাস্টিক দুষনের বিপন্ন বিশ্বকে নতুন দিশা দিচ্ছে তার হাতের তৈরী মাটির বোতল। হবাক হবার মতো হলেও তা বাস্তব রুপ দিচ্ছে কালিয়াগঞ্জের মুস্তাফানগর গ্রামপঞ্চায়েতের অধিন কুনোর হাট পাড়ার মৃৎ শিল্পী শ্যামল রায়। এখন পানীয় জলের বোতল গড়ে তা বাংলার সাথে প্রতীবেশি উড়িষ্যায় পাঠাচ্ছেন। স্থানীয় ভাবে মাটির বোতলের যতটুকু চাহিদা থাকলেও কলকাতা ও উড়িষ্যায় এই বোতলের প্রচুর চাহিদা। তাই মাটির অন্য সামগ্রীর বদলে এখন শুধুই মাটির বোতল গড়ছেন কালিয়াগঞ্জের এই মৃৎ শিল্পী।

পোড়া মাটির শিল্পীর জন্য বিষ্ণুরের খ্যাতি জগৎ জুড়ে, কিন্তু উত্তর দিনাজপুরের এই কালিয়াগঞ্জের কুনোর ক্রমশ এগোচ্ছে টেরাকোটা শিল্পে। মৃৎ শিল্পী শ্যামল রায়ের হাতের মাটির অষ্টেলিয়া, ইউরোপ দেশ গুলিতে যাচ্ছে। এবারে হরিগোপাল রায়ের সৃষ্টি এই মাটি দিয়ে জলের বোতল যাছে বাংলার বাহিরে। প্লাস্টিক যে ভাবে মানব শরীরের ক্ষতি করছে তা নিয়ে চিহ্নিত স্বাস্থ্য সচেতন মানুষদের কাছে নতুন দিশা এই মাটির জলের বোতল। স্কুল ব্যাগ হোক বা অফিসের ব্যাগ, সর্বত্রই এখন নিজেস্ব জায়গা করে নিয়েছে পানীয় জলের বোতল।

স্বাস্থ্য বিধি মেনে চলতে সচেতন মানুষ এখন খাবার জল বোতল বন্দি করে নিয়ে চলাচল করে থাকে। এই জল বহনে এখন ব্যবহার হচ্ছে প্লাস্টিক বোতল,এই প্লাস্টিক একদিকে ক্ষতি করছে প্রকৃতির অন্য দিক প্লাস্টিকের বিষ শরীরে গিয়ে নানা অসুখের কারন হচ্ছে। এই অলাস্টিকের হাত থেকে রক্ষা করতে কালিয়াগঞ্জের শ্যামল রায় গড়েছে মাটির পানীয় জলের বোতল। যে কায়দায় তৈরি হয় মাটির কলসি ও কুজো। তার অধূনিক সংকরন এই মাটির জলের বোতল। বোতলে থাকছে না না কারুকার্য। ৫০০ মিলি ও ১ লিটার সাইজের এই বোতল গড়ছেন শ্যামল রায়, আর তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে শ্যামল বাবু স্ত্রী পূর্নিমা রায়।

এই মাটির বোতল খোলা বাজারে ৫০-৭০ টাকা দামে বিক্রি হয়। কিন্তু কলকাতা ও উড়িষ্যার মহজনেরা তা কিনে নিয়ে যায় ২৫-৪০ টাকা দামে। বিল থেকে মাটি এনে তার নিজের হাতের চাদুতে তৈরি করে ফেলছে মাটির বোতল গুলি। সেগুলি রোদে শুকানোর পড় রঙ করে আগুনে পুড়িয়ে রিতিমতো প্লাস্টিক বন্দি হয়ে হয়ে এখোন মাটির বোতল পাড়ি দিচ্ছে বাংলার রাজধানী কলকাতা সাথে উড়িষ্যাতে। একদিকে যেমন প্লাস্টিকের বোতল মুক্ত রাজ্য গড়তে সাহায্য করবে শ্যামল বাবুর হাতের তৈরী মাটির বোতল, তার সাথে সাথে নতুন কর্ম সংস্থান তৈরী হয়েছে শ্যামল বাবুর।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট