মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রকল্প রাজ্যের উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য স্থান অধিকার করেছে


বুধবার,০৯/০১/২০১৯
596

বাংলা এক্সপ্রেস---

মুর্শিদাবাদঃ রাজ্যের মধ্যে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রকল্প উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য স্থান অধিকার করেছে। তার মধ্যে ১০০ দিনের কাজের অগ্রণী ভূমিকা রয়েছে। জেলায় ১৫৩ লক্ষ মানব দিবস তৈরি করা হয়েছে। প্রায় ৮০ হাজার পরিবারকে এই ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত করতে পেরেছে। এই অর্থবর্ষ ১ লক্ষ ছাড়ানোর একটা রেকর্ড হতে পারে। জীবিকা উন্নয়নে ১০০ দিনের কাজের সফলতা পেলেও, সম্পদ তৈরি করে এই সমস্ত দরিদ্র পরিবারের হাতে তুলে দেওয়ার একটা চেষ্টা রয়েছে জেলা প্রশাসনের।

এই ১০০দিনের কাজের মধ্যে একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। জেলায় আড়াইশোটি জিপি রয়েছে সেখানে একটি ক্রীড়াঙ্গন তৈরির কাজ শুরু হবে যাতে আগামী দিনে যে সমস্ত ক্রীড়া অ্যাক্টিভিতিজ হয় সেগুলো নির্দ্বিধায় নিজ নিজ এলাকায় সঠিক মানের হতে পারে। এছাড়াও অপর একটি অভিনব উদ্যোগ যেটা জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে যে আড়াইশো জিপি রয়েছে প্রত্যেকটি জিপিতে সামগ্রিক উন্নয়নের স্বার্থে প্রকৃতি ও বনসৃজন করা হবে। যেখানে থাকবে মাছ চাষের প্রকরন, দৃষ্টিনান্দনিক গাছগাছালি- যার মধ্যে থাকবে ঔষধির গাছ, ফুলের গাছ এবং বিভিন্ন ধরনের ফুল ও মশলার গাছ।

সেগুলোর ক্ষেত্রে এবং উন্নয়নের ক্ষেত্রে ১০০ দিনের প্রকল্পের আওতায় যুক্ত ব্যক্তিদের কাজে লাগানো হবে। এছাড়াও এই ২৬ টি ব্লকে চারা ঘর করতে হবে। যে সমস্ত পিছিয়ে পড়া গ্রাম রয়েছে সেখানে সঠিক মানের রাস্তা তৈরির একটা উদ্যোগ রয়েছে। ১৪৭ কিলোমিটার রাস্তা ইতিমধ্যে তৈরি শুরু হয়ে গেছে। প্রাণী সম্পদ বিকাশে মেলবন্ধন করার স্বার্থে এই ১০০ দিনের প্রকল্পের মধ্যে যে সমস্ত সমবায় গোষ্ঠী রয়েছে তাদের মধ্যে পোল্ট্রি ফার্ম তৈরি হয়েছে এবং আগামী দিনে কিছু তৈরি হবে। যার মধ্যে রয়েছে ৮৬টি ছাগলের ফার্ম, ৩৮টি গরু পালনের ফার্মের কাঠামো, যেখানে রাত্রিকালীন আবাসেরও একটি সুযোগ থাকবে। এই অর্থবর্ষে এখনো পর্যন্ত পাঁচটি মহকুমায় ৫টি জৈব গ্রামের কাঠামো তৈরি করা হয়েছে।

যেখানে মুরগি, গরু, ছাগলের চারা ঘর তৈরি হয়েছে। এছাড়াও ৪৯১২ টি নলকূপ চিহ্নিত করা হয়েছিল সারা জেলা জুড়ে যেখানে সঠিক মানের চাতাল ছিল না। ইতিমধ্যেই এই গত এক মাসে এই সব ক’টি নলকূপের বাধানোর কাজ সম্পূর্ণ করা হয়েছে। বিষয় ভিত্তিক কর্মসূচির মধ্য দিয়ে আগামী দিনে উন্নয়নের চেষ্টায় তৎপর জেলা প্রশাসন জেলাজুড়ে দারিদ্র্য দূরীকরণের কর্মসূচি গ্রহণ ও রূপায়ণের চেষ্টায় ৮০ কোটি প্রকল্পের সূচনা হলো আজ, যেগুলির রূপায়নের কর্মসূচী আগামী দিনে এগিয়ে চলবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট