সেনা দিয়ে নয়, আলোচনার মাধ্যমেই কাশ্মীর সমস্যার মোকাবিলা সম্ভব : ফারুক আবদুল্লা


বৃহস্পতিবার,১০/০১/২০১৯
317

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: সেনা দিয়ে নয়, একমাত্র আলোচনার মাধ্যমেই কাশ্মীর সমস্যার মকাবিলা করা সম্ভব। বললেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। বৃহস্পতিবার কলকাতার ভারতীয় ভাষা ভবনে কাশ্মীর সমস্যা মোকাবিলার পথ বিষয়ে সেন্টার ফর পিস এন্ড প্রগ্রেস সংস্থার উদ্যোগে এক আলোচনাসভায় তিনি একথা বলেন। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্সের এই নেতা বলেন, কাশ্মীরের মানুষের মধ্যে একটি সরকারের প্রতি ঘৃনা বোধ তৈরি করেছে কেন্দ্রীয় সরকার।

প্রথমে সেই বোধ দূর করে কাশ্মীরের মানুষের মধ্যে ভালোবাসার জায়গা তৈরি করতে হবে। তবেই আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার মোকাবিলা সম্ভব। ফারুখ আবদুল্লা বলেন,কাশ্মীর সমস্যা শুধুমাত্র সেখানকার মানুষই পারবে সমাধান করতে।বাইরে থেকে আমেরিকা বা অন্য কোনও দেশ নাক গলিয়ে সেই সমস্যার সমাধান সম্ভব নয়।তাই আলোচনার পথ প্রসস্ত করতে সরকারকে এগিয়ে আসতে হবে।

কেন্দ্রীয় সরকার ধর্মের নামে মানুষের মধ্যে বিভাজন করতে চাইছে নির্বাচনে জেতার জন্যে। কলকাতায় এসে এই ভাষাতেই মোদী সরকারকে আক্রমন করেন কাশ্মীরের এই নেতা। এই ধরনের রাজনীতি বন্ধ করা দরকার বলে মতপ্রকাশ করেন তিনি। পাশাপাশি সংবাদ মাধ্যমকেও কাশ্মীর সম্পর্কে সদর্থক ও গঠনমূলক নীতি নেওয়া দরকার বলে মনে করেন তিনি। এদিনের আলোচনা সভায় প্রাক্তন সেনা প্রধান শংকর রায়চৌধুরী, কর্ণেল সব্যসাচী বাগচি, গঙ্গা মিশনের রাষ্ট্রীয় মহাসচিব প্রহ্লাদ রায় গোয়েঙ্কা, ফুয়াদ হালিম সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার সঞ্চালকের ভূমিকায় ছিলেন সেন্টার ফর পিস অ্যান্ড প্রোগ্রেসের চেয়ারম্যান ও পি শা।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট