পরিকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে নতুন কোর্স চালু করা হচ্ছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে


শুক্রবার,১১/০১/২০১৯
123

বাংলা এক্সপ্রেস---

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এক দিকে যেমন পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে তেমনি একের পর এক নতুন নতুন কোর্সও চালুও করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অন্দরে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের টাকায় বয়েজ হস্টেল তৈরি করা হবে। পাশাপাশি খুব শীঘ্রই রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজের সার্টিফিকেট কোর্স চালু হতে চলেছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে অন্দরে একটি ইনডোর স্টেডিয়াম, অ্যাথলেটিক্স গ্রাউন্ড, জিমনেসিয়াম ও স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে। ছাত্র হস্টেল তৈরির কাজের টেন্ডার প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে।

ফিল্ম স্টাডিজ কোর্সটি চালুর জন্য যাবতীয় প্রক্রিয়া শেষ হয়েছে। এখন শুধু মাত্র বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের অনুমোদন হলেই সেটি চালু করা যাবে। এদিকে, বিশ্ববিদ্যালয়ের অন্দরে খেলাধুলোর মান বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারের ‘খেল ইন্ডিয়া’ প্রকল্পের টাকা রাজ্য সরকারের মাধ্যমে পূর্ত দপ্তরকে দেওয়া হবে। পূর্ত দপ্তরের সোশ্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ওই কাজগুলি করবে।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দুর্লভ সরকার বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের পিছনের অংশে ছাত্র হস্টেল তৈরির উদ্যোগ নিয়েছি। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর এজন্য অর্থ বরাদ্দ করেছে। বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজের সার্টিফিকেট কোর্স চালু করা হচ্ছে। আগামী দিনে এখানে ডিপ্লোমা ও ডিগ্রি কোর্সও চালু করা সম্ভব হবে। বিশ্ববিদ্যালয়ের খেলাধুলার মান উন্নয়ন করার জন্য উপযুক্ত পরিকাঠামো তৈরি করা হবে।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের মূল ভবনের পিছনের অংশে ভেষজ উদ্যানের পাশের অংশে তিন তলা নতুন ছাত্র হস্টেল তৈরি করা হবে। এরজন্য উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর এক কোটি টাকা বরাদ্দ করেছে। এখানে ১৮০ শয্যা বিশিষ্ট একটি হস্টেল তৈরি করা হবে। খুব শীঘ্রই একাজের জন্য টেন্ডার প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে বিশ্ববিদ্যাল঩য়ে একটি ছাত্র ও একটি ছাত্রী হস্টেল রয়েছে।

সেখানে শয্যা সংখ্যা রয়েছে ৬৪টি করে। রায়গঞ্জ ইউনির্ভাসিটি কলেজের জন্য ওই হস্টেল দু’টি যথেষ্ট হলেও বর্তমানে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। সে কারণেই নতুন ছাত্র হস্টেল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। ভবিষ্যতে বড় ছাত্রী হস্টেলও তৈরি হবে। বিশ্ববিদ্যালয়ের অন্দরে একটি দশতলা ভবন নির্মাণ করা হচ্ছে। আগামী দিনে সেখানে গণিত ও কম্পিউটার সায়েন্স বিভাগ দু’টি চলে গেলে সেই জায়গায় ছাত্রীদের জন্য হস্টেল তৈরির প্রস্তাব রয়েছে।

এদিকে, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টডিজ পড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ‘সার্টিফিকেট কোর্স ইন ফিল্ম অ্যাপ্রিসিয়েশন’ নামে এই দশ দিনের এই সার্টিফিকেট কোর্সটি চালু করা হবে। এখানে ফিল্ম তৈরি সংক্রান্ত নানা বিষয়ে পড়ানো হবে। কিছু দিন আগেই এখানে বিখ্যাত চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত এসেছিলেন। তিনি চলচিত্র সর্ম্পকে আলোচনাও করেছিলেন।

এছাড়াও এখানে যাবদপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়ও এসেছিলেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি তাঁরাও এই কোর্সটি চালুর ব্যাপারে পরামর্শ দিয়েছিলেন। এদিকে, বিশ্ববিদ্যালয়ের খেলাধুলার মান উন্নয়নের জন্য ইনডোর স্টেডিয়াম, অ্যাথলেটিক্স গ্রাউন্ড, জিমনেসিয়াম ও স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে। এর জন্য ৩৪ কোটি টাকা পাওয়া যাবে বলে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট