তপশীলি ও আদিবাসী মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে, সেলাই প্রশিক্ষনের উদ্বোধন


সোমবার,১৪/০১/২০১৯
311

বাংলা এক্সপ্রেস---

রাজ্যের মুখ্যমন্ত্রীর অনুপ্রেরনায় জেলার তপশীলি ও আদিবাসী মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসন ” প্রগতি ” র মাধ্যমে সেলাই প্রশিক্ষনের উদ্বোধন করল। রায়গঞ্জ রবীন্দ্র ভবনে আদিবাসী মহিলাদের জন্য সেলাই প্রশিক্ষন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা, জেলা পুলিশ সুপার সুমিত কুমার, ইটাহারের বিধায়ক অমল আচার্য। আজ থেকেই জেলার ৫০০ জন আদিবাসী মহিলাকে সেলাই প্রশিক্ষন দেওয়া শুরু হল।

আদিবাসী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে আদিবাসী মহিলাদের স্বনির্ভর করে তোলার উদ্যোগ গ্রহন করল উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসন। উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা জানিয়েছেন, প্রাথমিকভাবে জেলার ৫০০ জন আদিবাসী মহিলাকে আজ থেকে দেওয়া শুরু হল সেলাই প্রশিক্ষন। এইসব মহিলাদের আগামী ষাট দিন সেলাই প্রশিক্ষন দেওয়ার পর তারা সেলাই শিখে গেলে তাদের নিজেদের টেলারিং এর ব্যাবসা করার জন্য সরকার থেকে সেলাই মেশিন দেওয়া হবে।

যাতে আদিবাসী সমাজের মহিলারা নিজেরাই স্বনির্ভর হয়ে উঠতে পারেন। আদিবাসী মহিলাদের স্বনির্ভরতার এই উদ্যোগকে সার্বিকভাবে সহায়তা করেছে উত্তর দিনাজপুর জেলা পুলিশ। জেলা পুলিশ সুপার সুমিত কুমার জানিয়েছেন আদিবাসী মহিলাদের স্বনির্ভর করার পাশাপাশি ৩৭০ জন আদিবাসী ছেলে ও মেয়েদের বিভিন্ন সরকারি চাকুরির পরীক্ষায় বসার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বিশেষ কোচিংএর ব্যাবস্থা করা হয়েছে, যা আজ থেকেই শুরু করা হচ্ছে।

এর পাশাপাশি ৬০ জন আদিবাসী যুবককে ড্রাইভারের প্রশিক্ষন দেওয়ার কাজও আজ থেকে শুরু হল। আদিবাসী সমাজের এই সামগ্রিক প্রশিক্ষন পুলিশ প্রশাসনের ” প্রগতি ” র মাধ্যমেই চলবে বলে জানিয়েছেন জেলা পুলিশ ও প্রশাসনের আধিকারিকেরা। প্রশিক্ষনরত আদিবাসী মহিলারা জানিয়েছেন তারা সেলাই শিখে নিজেদের স্বনির্ভর করে তোলার সুযোগ পেলেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট