জনগণকে আকৃষ্ট করতে গিয়ে, জনরোষের মুখে পড়ল ‘সটান স্ট্যাচু’


শুক্রবার,১৮/০১/২০১৯
617

বাংলা এক্সপ্রেস---

স্পেনের সেগোভিয়াতে জনগণকে আকৃষ্ট করার জন্য ‘সটান স্ট্যাচু’ বা শয়তানের মূর্তি তৈরী করা হয়েছে। স্থানীয় কতৃপক্ষ মনে করেন, ‘সটান স্ট্যাচু’ পর্যটকদের দৃষ্টি আকর্ষণের জন্য তৈরী করা হয়েছে। রোমান ক্যাথলিক ধর্মাবলম্বী বিশ্বাসী মানুষরা এটির বিরোধিতা করেছেন।

তারা এই মূর্তির বিপক্ষে একটি সাক্ষর সংগ্রহের অভিযান চালিয়েছিলেন। তাঁরা তাঁদের সপক্ষে ৫৫০০ টি সাক্ষর সংগ্রহ করেছিলেন। ক্যাথলিক ধর্মাবলম্বীরা জানিয়েছিলেন, এই মূর্তি ক্যাথলিক ধর্ম বিশ্বাসের প্রতি আঘাত হেনেছে। এই মূর্তিটি বন্ধুর্তপূর্ণ বা আকৃষ্টকর নয়। এটি হল বীভৎস ও ঘৃণ্য। এই মূর্তিটির বিরুদ্ধে আইনত অভিযোগও জমা পড়েছে কিন্তু সেটিকে নস্যাৎ করে দেওয়া হয়েছে।

‘সটান স্ট্যাচু’র পক্ষেও সাক্ষর সংগ্রহের অভিযান চলেছিল, সেটিতে ২১০০ জনের সাক্ষর জোগাড় করা হয়েছিল। যাঁরা ‘সটান স্ট্যাচু’র পক্ষে তাঁদের মত দিয়েছিলেন, তাঁদের বক্তব্য, কিংবদন্তী সেগোভিয়ার কৃত্তিম উপায়ে তৈরী একটি স্থাপত্য, যেটি কোন নৈতিকতা লঙ্ঘন করে না বা ধর্মীয় ভাবাবেগ কে আঘাত করে না। মূর্তির সপক্ষে যাঁরা মত দিয়েছেন, তাঁদের একজন হলেন জোশ আন্তোনিও আবেলা। তাঁর মতে, সেগোভিয়া একটা সুন্দর শহর এবং এটি একটি শান্ত, বন্ধুত্বপূর্ণ শহর। কিছু অসহিষ্ণু এবং পিছিয়ে পড়া মানুষ এটিকে বিকৃত করছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট