বর্তমানে মন্দার বিরুদ্ধে যুদ্ধ করার মত অস্ত্র নেই কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে


শনিবার,১৯/০১/২০১৯
643

বাংলা এক্সপ্রেস---

দশকের পর দশক ধরে কেন্দ্রীয় ব্যাঙ্ক গুলো মন্দার বিরুদ্ধে যুদ্ধ করে এসেছে। আর্থিক সংকটের সময় অর্থনৈতিক পতন রোধে কেন্দ্রীয় ব্যাংকগুলি নাটকীয় এবং অপ্রতিরোধ্য পদক্ষেপ নেয়। তারা সুদের হার হ্রাস করে, এবং বছরের পর বছর ধরে বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসাবে বন্ডগুলিতে ট্রিলিয়ন ব্যয় করে। কিন্তু আজ বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাঙ্কগুলো এর বিপরীতে হাঁটতে শুরু করে।

উন্নত অর্থনীতিতে সুদের হার অবিশ্বাস্যভাবে কম থাকে; কিছু জায়গায়, এমনকি সেগুলো নেতিবাচক। সেই জন্য ফেডারেল ব্যাঙ্ক তার পূর্ব নির্ধারীত নীতি থেকে সরে আসছে, কিন্তু ইউরোপ ও জাপানের কেন্দ্রীয় ব্যাঙ্ক গুলো তা করেনি। এখন প্রশ্ন হল কেন্দ্রীয় ব্যাঙ্ক গুলো কী স্বাভাবিক ভাবে সুদের হার বাড়াতে খুব বেশি সময় নিচ্ছে এবং তারা পরবর্তী সমস্যা মোকাবিলা করতে অপ্রস্তুত থেকে যাচ্ছে ?

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ কেনেথ রজফ বলেন, “যদি আমাদের মন্দার সম্মুখীন হতে হয়, তবে আমার মনে হয় এটি স্বাভাবিকের চেয়ে খারাপ হতে চলেছে। এটা পুনরুদ্ধার করা কঠিন হবে।” রাজনীতি কেন্দ্রীয় ব্যাঙ্কের সমস্যাকে আরো জটিল করে ফেলেছে। বিভিন্ন রাজনৈতিক দল কেন্দ্রীয় ব্যাঙ্কের কাজে নাক গলানোর হুমকি দেয়, উদাহরন স্বরূপ ভারত ও তুর্কির কথা উল্লেখ করা যায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট