বাস্তবতায় ভরপুর মাধুরী সেনগুপ্তের – ‘ব্যাংওয়ালি ম্যাডাম’, এবারের বই মেলার অন্যতম আকর্ষন


রবিবার,২৭/০১/২০১৯
473

অ্যাপি হোসেন---

আসন্ন বইমেলায় কোন বইগুলি নেবেন নিশ্চয় তার তালিকা তৈরি করছেন, কোন কবি কোন লেখকের কি কি কাব্যগ্রন্থ গল্পগ্রন্থ বেরুচ্ছে তার খোঁজ তো রাখতেই হয়, আমিও রেখেছি তবে যে বইটার কথা এখন জানাচ্ছি সেটা হোলো- নতুন কলমে নতুন ভাবনা নিয়ে লেখা মাধুরী সেনগুপ্তের প্রথম নিবেদন – ‘ব্যাংওয়ালি ম্যাডাম’। এই সময়ে যারা কলম নিয়ে ভিন্নতর কিছু করা বা ভাবার প্রয়োজন বোধ করে মাধুরী তাদেরই একজন, নিছক কাব্যিকতা কিংবা গল্প নয় যাপনের যাত্রায় কর্মক্ষেত্রের নিজস্ব অভিজ্ঞতা নিয়ে একান্ত অনুভাবীতার সাথে তাই তার এই প্রয়াশ।

‘ব্যাংকওয়ালি ম্যাডাম’ বইটা কোন কাব্যগ্রন্থ বা গল্পগ্রন্থ নয় এটা প্রবন্ধ আকারে হলেও জীবনের রোজকার কিছু গল্প কিছু টুকরো ঘটনা যেগুলি আমাদের মননে দাগ রেখে যায়, সমস্ত দিন শেষে ঘরে ফিরে এসেও আপনাকে ভাবায়- দুর্দান্ত ভাবে ফুটিয়ে তোলা এই বই তেমনি কিছু যাপনচিত্রের কোলাজ। আপনি যখন পড়বেন আপনার মনে হবে এগুলি তো আমার কথা নয় আপনার নয় জীবনের কথা বিষাক্ত এই সময়ে মানবিকতার একটুকরো জয়ের কথা।

প্রিয় লেখিকার এটি সিরিজ হিসেবে নিয়মিত প্রকাশিত হলে আমি নিয়মিত পাঠক ছিলাম সেই সুত্রে বলতে পারি লেখাগুলি যখনই সামনে আসবে সেই সাথে হাজির হবে আপনার বিবেক এবং প্রচণ্ড ধাক্কা খাবে, নিজের অজান্তেই আপনার মানুষ সত্ত্বা কাঁদতে চাইবে! এতটুকু বাড়িয়ে বলছিনা আপনার চেতনায় নতুন করে আঘাত হানবে একটি তরতাজা মানব সত্ত্বা; জাতি ধর্ম বর্ণ নিয়ে যত বিভেদের দেওয়াল সব নিমেষেই ভেঙে ফেলতে চাইবেন আপনি, হ্যাঁ আপনি নিজেই.!! আমন্ত্রণ জানাচ্ছি ‘কলকাতা বইমেলা ২০১৯’ — সৃষ্টিসুখ প্রকাশনীর স্টলে পাওয়া যাবে, স্টল নম্বর ২৯৪ তাই আর কিছুনা, এবার হাতে নেওয়ার অপেক্ষা – ‘ব্যাংকওয়ালি ম্যাডাম’।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট