ভারত বাংলাদেশ সীমান্তের পাঁচ কিলোমিটারের মধ্যে গম চাষ করা উপর নিশেধাঞ্জা জারি করায় সমস্যায় কৃষকরা


সোমবার,১৮/০২/২০১৯
262

বাংলা এক্সপ্রেস---

উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তরের নির্দেশে ভারত বাংলাদেশ সীমান্তের পাঁচ কিলোমিটারের মধ্যে গম চাষ করা উপর নিশেধাঞ্জা জারি করায় সমস্যায় কৃষকরা। গম চাষের পরিবর্তে সরষা চাষ করার উপর গুরুত্ব দিয়েছে জেলা কৃষি দপ্তর। ২০১৬_২০১৭ সালে নদীয়া এবং মুর্শিদাবাদ জেলা গম চাষে ঝলসা রোগ দেখা দিয়েছিল।

সেই রোগের সাবধনতা অবলম্বনের জন্য উত্তর দিনাজপুর জেলার ভারত বাংলাদেশ সীমান্তের পাঁচ কিলোমিটারের মধ্যে গম চাষের উপর নিষেধাঞ্জা জারি করেছিল।জেলার নয়টি ব্লকের মধ্যে ইটাহার এবং চাকুলিয়া ব্লক বাদে বাকি সাতটি ব্লকের তিন হাজার হেক্টর জমিতে এই নিশেধাঞ্জা জারি করেছিল জেলা কৃষি দপ্তর।গম চাষের পরিবর্তে ভূট্টা এবং সরষা বীজ বিনা মূল্যে কৃষকদের প্রদান করা হয়েছিল।

উত্তর দিনাজপুর জেলায় ক্রমশ গম চাষে জমি কমছে।বিগত বছরে জেলা ৪৫ হাজার হেক্টার জমিতে গম চাষ হত।গম চাষের পরিবর্তে কৃষকরা ভূট্টা চাষে আগ্রহ দেখা গম চাষের জমি ক্রমশঃ কমছে।বর্তমানে জেলায় গম চাষে জমির পরিমান এসে দাড়িয়েছে ২০হাজার হেক্টর। গম চাষে ঝলসা রোগ দেখা দেওয়ায় মড়ার উপর খাড়ার ঘায়ের মত।যে সমস্ত কৃষক গম চাষ আগ্রহ দেখিয়েছিল তাদেরকেও জোর করে গম চাষ থেকে সরিয়ে বিকল্প চাষ করাতে বাধ্য করছে কৃষি দপ্তর।কৃষিদপ্তর এই সিদ্ধান্তে ক্ষুব্ধ কৃষকরা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট