মেদিনীপুর মেডিকেল কলেজে বসতে চলেছে ফিক্সট ফায়ার সিস্টেম


বৃহস্পতিবার,২১/০২/২০১৯
316

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: সাম্প্রতিক কালের বড় বড় অগ্নিকাণ্ডগুলি থেকে শিক্ষা নিয়ে এবার মেদিনীপুর মেডিকেল কলেজে বসতে চলেছে ফিক্সট ফায়ার সিস্টেম। থাকছে স্প্রিংলার সিস্টেম, কুলিং সিস্টেম এর মত প্রযুক্তি যেখানে ছোট থেকে বড় যেকোনো অগ্নিকাণ্ডের ঘটনাকেই নিয়ন্ত্রণ করা যাবে খুব সহজে। মেদিনীপুর সদর হাসপাতাল বহুদিন আগেই মেদিনীপুর মেডিকেল কলেজে উত্তীর্ণ হলেও অগ্নি নির্বাপনে সেরকম কোনো ব্যবস্থা ছিল না এতদিন। ফলে বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও অপেক্ষা করতে হতো দমকলের আসার জন্য।

কিন্তু নয়া সিস্টেমে প্রয়োজন নেই দমকলের, স্বয়ংক্রিয় ব্যবস্থাতেই স্মোক ডিটেকশন করে ফায়ার প্রটেকশন করবে ফিক্সড ফায়ার সিস্টেম। এক দিকে হাসপাতালের বাইরে প্রায় ছয় হাজার মিটার বিস্তৃত থাকছে দুটি জলের লাইন। অন্যদিকে হাসপাতালে তিনটি বিল্ডিংয়ে থাকছে স্মোক এলার্ট ও কন্ট্রোলিং সিস্টেম। ওয়ার্ড এর ভিতর গুলিতে ফায়ার এক্সটিংগুইশার ও মজুত থাকছে । জল সরবরাহের জন্য তৈরি করা হচ্ছে দুটি রিজার্ভার। বড় কোনো অগ্নিকাণ্ডে এই রিজার্ভার দুটি থেকেই জল সরবরাহ করা হবে।

তিন মাসের মধ্যেই শেষ করা হবে পুরো প্রকল্পের কাজ। আর এতেই উপকৃত হবে হাসপাতালে আসা উপকৃত রোগী থেকে রোগীর পরিবার। এমনটাই দাবি মেদিনীপুর মেডিকেল কলেজের প্রিন্সিপাল পঞ্চানন কুন্ডুর। সবমিলিয়ে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কে জোরদার করতে জোর কদমে কাজ চলছে মেদিনীপুর মেডিকেল কলেজে। পাশাপাশি কর্মীদের ও সচেতন করতে ইতিমধ্যেই মেদিনীপুর মেডিকেল কলেজে প্রশিক্ষণ দেওয়া হয়েছে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে। সব মিলিয়ে বড়োসড়ো অগ্নিকাণ্ড এড়াতে সব রকম ব্যবস্থা নিচ্ছে মেদিনীপুর মেডিকেল কলেজ।

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট