বাঘ বাঁচাতে বিশ্বের ১৩ টি দেশে মোটর বাইক নিয়ে সচেতনতা সফরে সস্ত্রীক রথীন্দ্রনাথ দাস


শনিবার,২৩/০২/২০১৯
261

বাংলা এক্সপ্রেস---

ঝাড়গ্রাম: বাঘ বাঁচলে, জঙ্গল বাঁচবে। জঙ্গল বাঁচলে প্রাণিকুল ও মানুষ বাঁচবে। এমনই আবেদন নিয়ে বিশ্বের ১৩ টি দেশে মোটর বাইক নিয়ে সচেতনতা সফরে বেরিয়েছেন কলকাতার সল্ট লেকের বাসিন্দা পরিবেশ কর্মী রথীন্দ্রনাথ দাস ও তাঁর স্ত্রী গীতাঞ্জলি দাস। শুক্রবার সন্ধ্যায় ঝাড়গ্রামে এলেন তাঁরা। রথীন্দ্রনাথবাবু জানালেন, গত ১৫ ফেব্রুয়ারি কলকাতার সেন্ট্রাল পার্ক থেকে যাত্রা শুরু করেছেন তাঁরা।

ঝাড়গ্রাম থেকে বাঁশপাহাড়ি হয়ে বাঁকুড়া ও পুরুলিয়ার দিকে যাবেন সস্ত্রীক রথীন্দ্রনাথবাবু। সফর শুরু করেছেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের এলাকায়। ভারতের আরও বিভিন্ন ব্যাঘ্র সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া গ্রামের গ্রামের বাসিন্দাদের পরিবেশ ও বন্যপ্রাণ রক্ষায় সচেতন করবেন রথীন্দ্রনাথবাবু।

এছাড়াও ২০২১ সালের মধ্যে মায়ানমার, থাই্ল্যা ন্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, চিন, রাশিয়া, নেপাল, ভুটান ও বাংলাদেশ যাবেন রথীন্দ্রনাথবাবু ও গীতাঞ্জলিদেবী। সফরের বেশিরভাগটাই তাঁরা যাবেন বাইক চালিয়ে সড়কপথে।

ইন্দোনেশিয়ার মতো কয়েকটি দেশে যাবেন জাহাজে।রাশিয়া থেকে নেপালে আসবেন প্লেনে। ওই সফরে তাদের বাইকও জাহাজ ও প্লেনে নিয়ে যাওয়া হবে। একটি মোটরবাইক প্রস্তুতকারক সংস্থা রথীন্দ্রনাথবাবুকে এই সচেতনতা-সফরের জন্য মোটরবাইক উপহার দিয়েছে। এ ছাড়া বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও ফেসবুকের বন্ধুদের সহযোগিতায় আর্থিক সহযোগিতায় তিনি এই সচেতনতা সফর কর্মসূচি করছেন বলে জানালেন রথীন্দ্রনাথবাবু।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট