মানসিক প্রতিবন্ধীদের ভোটার তালিকায় নাম তোলার জন্য ফর্ম জমা দেওয়ার ব্যাবস্থা করলেন জেলাশাসক পি উলগানাথন


সোমবার,২৫/০২/২০১৯
288

বাংলা এক্সপ্রেস---

মুর্শিদাবাদঃ রবিবার বহরমপুর মানসিক হাসপাতালে মানসিক প্রতিবন্ধীদের ভোটার তালিকায় নাম তোলার জন্য ফর্ম জমা দেওয়ার ব্যাবস্থা করলেন জেলাশাসক পি উলগানাথন। এদিন দুপুরে বহরমপুর মানসিক হাসপাতালে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জেলাশাসকের সহযোগিতায় ৬৪জন মানসিক চিকিৎসাধীন রোগীকে ভোটার তালিকায় নাম তোলানোর ব্যাবস্থা করলেন। জেলাশাসক পি উলগানাথন জানান যে নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী সমস্ত নাগরিককে ভোটার তালিকায় অংশ গ্রহন করা আবশ্যিক।

সেই কারনে অন্যান্য ভোটারদের নাম তোলা হলেও মানসিক প্রতিবন্ধীদের এর আওতায় আনা হয়নি। এবার সেই সুযোগের ব্যাবস্থা করা হয়েছে। এছাড়াও মানসিক প্রতিবন্ধীরা দীর্ঘদিন ধরে বিভিন্ন ভাবে এই সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। কোর্টের বিভিন্ন কাজের ক্ষেত্রে ভীষন অসুবিধার মধ্যে তাদের পড়তে হতো। জেলায় যেখানে যেখানে মানসিক প্রতিবন্ধীরা আছেন তাদের নাম তোলার ব্যাবস্থা করা হয়েছে। এই জেলায় প্রায় ১.৫লাখ প্রতিবন্ধী আছেন।

এর মধ্যে প্রায় ২৮হাজার প্রতিবন্ধীকে ভোটার তালিকায় আওতায় আনা হয়েছে। বাকীদেরও আনার চেষ্টা হচ্ছে। স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার অদিতি বসু জানান যে, তাদের এই ধরেনের উদ্যোগের মূল কারন হল মানসিক প্রতিবন্ধীদের আজ পর্যন্ত কোন নাগরিকত্ব ছিল না। আজকে ওরা সমাজ থেকে বঞ্চিত, প্রান্তিক এবং তাদের পরিবারের লোকেরাও অনেক ক্ষেত্রে ফেলে রেখে যায়। মানসিক হাসপাতালে প্রায় ৫৭০-৮০জন মানসিক রোগী ভর্তি থাকেন। তাদের মধ্যে আংশিক ভাবে প্রায় ১৫০-৭০জন চিকিৎসায় সেরে উঠেছেন এবং ৬৪জন মানসিক রোগী সম্পূর্ন ভাবেই সুস্থ।

এদের মধ্যে ৩২জন মহিলা এবং ৩৪জন পুরুষ আছেন। এরা বিভিন্ন জায়গার বাসিন্দা হলেও প্রত্যেকের ঠিকানা হবে বহরমপুর মানসিক হাসপাতাল। আর এদের ভোট দেওয়ার ব্যাবস্থা করা হবে হাসপাতাল সংলগ্ন যে কোন ভোট কেন্দ্রে। ভোটের সময় আর সেই কারনেই এই ৬৪জন সুস্থ ব্যাক্তিকে ভোটার তালিকায় অংশ গ্রহন বা তালিকায় নাম তোলার ব্যাবস্থা করেছেন তারা। আর এদের ভোট দেবার ফলে সরকার এবং রাজনৈতিক দল গুলিও ভাববে এদের ভোটের প্রয়োজন আছে।

তখন তারা তাদেরকে বঞ্চিত করতে পারবে না। আগামীতে বাকীরা সুস্থ হয়ে গেলে তাদেও নাম ভোটার তালিকায় নথিভুক্ত হবে। মানসিক ভারসাম্যহীন রোগীরাও এই নাম তোলায় খুব আগ্রহী এবং উৎসাহিত দেখিয়েছেন। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক ছাড়াও বহরমপুর মহকুমা শাসক দীপাঞ্জন মুখোপাধ্যায়, বহরমপুর বিডিও রাজস্বী নাথ, বহরমপুর মানসিক হাসপাতালের সুপার সহ অন্যান্য আধিকারিকবৃন্দ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট