লোকসভা ভোটে বাম-কংগ্রেস জোট আদৌ হবে তো?


শুক্রবার,০১/০৩/২০১৯
661

বাংলা এক্সপ্রেস---

লোকসভা ভোটে বাম-কংগ্রেস জোট আদৌ হবে তো? রায়গঞ্জ, মুর্শিদাবাদ ও পুরুলিয়া জটে আটকে এখন গোটা প্রক্রিয়া। ফরওয়ার্ড ব্লক আগেই জানিয়ে দিয়েছে পুরুলিয়াতে লড়াই করবে তারাই। বৃহস্পতিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠক বসেছিল আলিমুদ্দিনে। সূত্রের খবর, রাজ্য কমিটির সদস্যরা গতবারের জেতা একটিও আসন কংগ্রেসকে না ছাড়ার পক্ষে মত প্রকাশ করেন। তাতে আসন রফা হোক বা না হোক। এই বৈঠকে উপস্থিত ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও।

উল্লেখ্য, গত সপ্তাহে শরিক দলগুলির সঙ্গে বৈঠকে বসেছিল সিপিএম। ওই বৈঠকে আসন সমঝোতার অঙ্ক স্থির করে আলিমুদ্দিন। গতবারের জেতা আসনগুলিতে প্রার্থী দেবে সিপিএম ও কংগ্রেস। আর বাকিগুলিতে দ্বিতীয় স্থানের দল লড়াই করবে। এদিনের বৈঠেকে এই মতের পক্ষেই ছিলেন সকলে। অবশ্য, বুধবার নির্বাচন কমিটির বৈঠকে প্রদেশ কংগ্রেস নেতারা সিপিএমের এহেন সমাধানসূত্রের বিপক্ষে গিয়ে রায়গঞ্জ, মুর্শিদাবাদ ও পুরুলিয়ায় নিজেদের প্রার্থী দেওয়ার পক্ষে সিদ্ধান্ত নেয়।

রায়গঞ্জ কেন্দ্রে ২০১৪ সালে জিতেছিলেন সিপিএমের মহম্মদ সেলিম এবং মুর্শিদাবাদ থেকে জিতেছিলেন সিপিএমের বদরুদ্দোজা খান। সূত্রের খবর, শরিকরা জেদ ধরে থাকায় ফরওয়ার্ড ব্লক, সিপিআই ও আরএসপি-কে ৩টি করে আসন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। ২০টি আসনে লড়বে তারা। বাকি ১৩টি ছাড়া হবে কংগ্রেসকে। কংগ্রেস ও সিপিএম অনড় নিজ নিজ সিদ্ধান্তে। এখন দেখার শেষ পর্যন্ত কোন সমাধান সূত্র বের হয় কিনা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট