পথ চলা শুরু করল পশ্চিমবঙ্গ সরকারের “শিশু দত্তক কেন্দ্র”


মঙ্গলবার,০৫/০৩/২০১৯
700

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: পশ্চিমবঙ্গ সরকারের নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দফতরের উদ্যোগে আজ মেদিনীপুর শহরের বিদ্যাসাগর বালিকা হোমে পথ চলা শুরু করল পশ্চিমবঙ্গ সরকারের “শিশু দত্তক কেন্দ্র”। বিভাগীয় মন্ত্রী শশী পাঁজা উপস্থিত থেকে পাঁচ জন আবাসিক শিশুর হাত দিয়ে মেদিনীপুরে এই কেন্দ্রের সূচনা করেন। মন্ত্রী শশী পাঁজা জানান, বহু কারণে শিশুদের জন্মের পর তাদের পরিত্যাগ করে কোথাও ফেলে রেখে পালিয়ে যায়।

সেইসব, শূন্য থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত সেই সব শিশুদেরকে সরকারের অভিভাবকত্বে রাজ্য সরকার পরিচালিত এই হোমে রেখে তাদেরকে বড় করা হবে। সেই সঙ্গে কিছু মানুষ এইসব পরিত্যক্ত শিশুদের দত্তক নেওয়ার জন্য উদগ্রীব হয়ে থাকেন। কিন্তু সঠিক ভাবে, আইন মেনে যোগাযোগ করতে পেরে ওঠেন না। সেই সব মানুষদের কাছে এই শিশুদের নির্দিষ্ট নিয়ম মেনে তুলে দেয়া হবে বলেও তিনি জানান।

মন্ত্রী বলেছেন, মেদিনীপুরে রাজ্য সরকারের উদ্যোগে শিশু দত্তক কেন্দ্র প্রথম শুরু হল। রাজ্যের আরও 5টি জায়গাতে এই ধরনের শিশু দত্তক কেন্দ্র রাজ্য সরকারের উদ্যোগে গড়ে তোলা হবে, যার রক্ষণাবেক্ষণ এবং পরিচর্চার দায়িত্ব থাকবে সম্পূর্ণভাবে রাজ্য সরকারের হাতে। এই একই সঙ্গে আজ মেদিনীপুর থেকেই কলকাতার বেলেঘাটায় ভবঘুরেদের জন্য নতুন তিনতলা বাস গৃহের সূচনা করেন মন্ত্রী শশী পাঁজা। এছাড়াও মেদিনীপুরের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেচ মন্ত্রী সৌমেন মহাপাত্র, বিধায়ক দীনেন রায়, প্রদ্যুৎ ঘোষ, সেলিমা খাতুন, জেলাশাসক পি মোহনগান্ধী জেলাপরিষদের সভাধিপতি উত্তর সিংহ হাজরা সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট