ইমামদের মতো পুরোহিতরাও এবার থেকে ভাতা পাবেন


বুধবার,২২/০৫/২০১৯
468

নিজস্ব প্রতিবেদক ---

বাংলা এক্সপ্রেস ডেক্স: ইমামদের মতো এবার ভাতা পেতে চলেছে রাজ্যের পুরহিতরাও। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম ২০ মে সোমবার পুরোহিতদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। সাংবাদিকদের সম্মেলন করে তিনি এই ঘোষণার কথা জানান। ।তবে রাজ্যের সব পুরোহিত এই ভাতা পাওয়ার অধিকারী হচ্ছেন না।কলকাতা পুরসভার অধীনে মোট সাতটি মহাশ্মশান রয়েছে। মৃতদেহ সৎকারের আগে শ্মশানের পারলৌকিক কাজ করেন যেসব পুরোহিত তাদের অগ্রদানী ব্রাহ্মন বলে।তারা কোন পুজোআচ্চা করার অধিকারী হননা।ফলে তাদের সংসার নির্বাহ করতে অসুবিধার সম্মুখিন হতে হয়।তাই পুরসভা এদের একেকটি শেষ কৃত্য কাজ করার জন্য ৩৮০ টাকা দেয়ার ব্যবস্থা করেছে।

জুন মাস থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে বলে জানিয়েছেন মেয়র। কলকাতার যে সাতটি শ্মশানের অগ্রদানী ব্রাহ্মণদের জন্য এই প্রকল্প চালু হচ্ছে, সেগুলি হল: কেওড়াতলা, নিমতলা, সিরিটি, গড়িয়া, কাশী মিত্র ঘাট, কাশীপুর এবং গার্ডেনরিচের বিরজুনালা মহাশ্মশান। এই শ্মশানগুলিতে মোট ৪৯ জন পুরোহিত শেষকৃত্যের কাজ করেন।

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় এসে ইমামদের জন্য ভাতা চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা নিয়ে তীব্র বিতর্কে তৈরি হয়েছিল। সেই বিতর্কের রেশ এখনও সম্পূর্ন কাটেনি। ইমামদের ভাতা দেওয়া নিয়ে সম্প্রতি শেষ হওয়া লোকসভা নির্বাচনে একাধিক রাজনৈতিক দল তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের বিরুদ্ধে এই নিয়ে সরব হয়েছিল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট