“সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে কোনদিনও চলতে পারে না” – প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি


শনিবার,১৫/০৬/২০১৯
402

পাকিস্তান যতদিন না পর্যন্ত সন্ত্রাসের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিচ্ছেন, ততদিন তাদের সঙ্গে কোনো আলোচনা করবেন না বলে জানিয়েছেন,ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি নয়াদিল্লিতে বক্তব্য দিতে গিয়ে বলেছেন,”সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে কোনদিনও চলতে পারে না।” তার এই বক্তব্য অনড় হয় পুনওয়ামা হামলার পর থেকে। বিদেশমন্ত্রক থেকে জানা গিয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়টি উত্থাপন করেন চিনের রাষ্ট্রপতি শি জিনশিং-এর সঙ্গে আলোচনার সময়। সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন (SCO) শীর্ষ বৈঠকের ফাঁকে আজ মি‌লিত হন দুই প্রতিবেশী দেশের রাষ্ট্রনেতা।

বিদেশ সচিব জানিয়েছেন,মোদী চিনের রাষ্ট্রপতিকে জানান,”সন্ত্রাসমুক্ত এক পরিমণ্ডল তৈরি করা প্রয়োজন পাকিস্তানের। কিন্তু এই মুহূর্তে তেমন কিছু ঘটতে দেখছি ন‌া। আমরা আশাবাদী ইসলামাবাদ কড়া ব্যবস্থা নিক।”পাকিস্তানের কৌশলী সঙ্গী হলো চিন। চিনরা সেদেশের পরিকাঠামোগত প্রজেক্টে বিনিয়োগ করে।রাষ্ট্রপতি শি জিনপিংপাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও দেখা করতে পারেন,বলে জানা গিয়েছে।শীর্ষ বৈঠকের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মোদিকে চিঠি লেখেন যে, সব ব্যাপারে তার সঙ্গে কথা বলতে ইচ্ছুক।এমনকি কাশ্মীর ব্যাপারেও।

কিন্তু এই শীর্ষ বৈঠকেইমরান খানের সঙ্গে নরেন্দ্র মোদীর কোনরকম সাক্ষাতের সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে। ১৪ই ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরে পূলওয়ামা জঙ্গি হানার পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার ব্যাপারে চাপ বাড়িয়েছে ভারত। ভারত সেদিন নৈতিক জয় পেয়েছিল পাকিস্তানের বিরুদ্ধে যেদিন, মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করার ফলে জাতিসংঘকে বাধা দিতে অসফল ছিল চিন।পরে মার্কিন য়ুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স সহ বেজিংও এ ব্যাপারে আর কোনও বাধা না দেওয়ার কথা জানিয়েছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট